Latest News

Cannes: ‘ধর্ষণ বন্ধ হোক’! কানের রেড কার্পেটে গর্জে উঠল প্রতিবাদ, পোশাক ছিঁড়ে অর্ধনগ্ন হলেন তরুণী

দ্য ওয়াল ব্যুরো: প্রতিবাদের কোনও নির্দিষ্ট মঞ্চ হয় না। প্রতিটি মঞ্চ থেকেই তোলা যায় প্রতিবাদের সুর। বাদ গেল না কান ফেস্টিভ্যালও (Cannes)। ৭৫ তম কান ফেস্টিভ্যালের তখন চলছে ছবির প্রিমিয়ার। রেড কার্পেটে আছেন সিনেমার অভিনেতা অভিনেত্রীরা। তার মাঝেই ছুটে এলেন এল মহিলা। দর্শকদের সামনেই ছিঁড়ে ফেললেন তাঁর পোশাক। শরীর জুড়ে আঁকা ইউক্রেনের জাতীয় পতাকা। লেখা, ‘আমাদের ধর্ষণ বন্ধ করুন’!

ফ্রান্সের এই চলচ্চিত্র উৎসবের (Cannes) উদ্বোধনী মঞ্চে বক্তৃতা রাখতে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোডিমির জেলেনস্কি (Volodymyr Zelensky) রুশ আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে সকলের সমর্থনের আবেদন জানিয়েছিলেন। ইউক্রেন প্রেসিডেন্ট বলেছিলেন, গত মাসে তদন্তকারী দলের থেকে এমন একটি রিপোর্ট তিনি পেয়েছেন যেখানে উল্লেখ আছে রাশিয়ান সেনা অধিকৃত এলাকায় একাধিক ধর্ষণের ঘটনা ঘটছে। সঙ্গে শিশুদেরও যৌন নির্যাতন করা হচ্ছে।

অনেকটা সেই কথাই এদিন কান ফেস্টিভ্যালের (Cannes) রেড কার্পেটে নীরব থেকে বলে গেলেন ওই মহিলা। যদিও নিরাপত্তা রক্ষীরা তৎক্ষনাৎ ওই মহিলাকে গায়ে কাপড় দিয়ে ঢেকে সরিয়ে নিয়ে যান। কিন্তু তার আগে তিনি অর্ধনগ্ন শরীরে প্রতিবাদ জানালেন। মহিলার গায়ে ইউক্রেনের পতাকা আঁকা। ধর্ষণ বন্ধের আর্জির পাশাপাশি পিঠে লেখা ‘SUCM’।

যেই সময় এই ঘটনাটি ঘটেছে তখন ইদ্রিস এলবা ও টিন্ডা সুইন্টন অভিনীত ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অফ লংগিং’-এর প্রিমিয়ার চলছিল। সেই সময় রেড কার্পেটে উপস্থিত ছিলেন সিনেমার অভিনেতা অভিনেত্রী ও কলাকুশলীরা। স্বভাবতই বিঘ্ন ঘটে এই প্রিমিয়ারের।

বাবুলের সঙ্গে অর্জুনের ফারাক থাকতে পারে, স্পষ্ট হবে রবিবার

You might also like