Latest News

Calcutta University: অনলাইন পরীক্ষার দাবিতে সোচ্চার কলকাতা বিশ্ববিদ্যালয়, ছাত্রবিক্ষোভে উত্তাল কলেজ স্ট্রিট

দ্য ওয়াল ব্যুরো: অফলাইন নয়, অনলাইনেই পরীক্ষা নিতে হবে- দাবি এবার কলকাতা বিশ্ববিদ্যালয়েও (Calcutta University)। গত কয়েকদিন ধরেই  অনলাইন পরীক্ষার দাবিতে সরব হচ্ছেন রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আলিয়া থেকে যাদবপুর কিংবা রবীন্দ্রভারতী একের পর এক ইউনিভার্সিটি ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে আন্দোলন। তাতেই এবার সামিল কলকাতা বিশ্ববিদ্যালয়ও। অনলাইন পরীক্ষার দাবি নিয়ে বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে শনিবার জড়ো হন সিইউয়ের ছাত্রছাত্রীরা। তাতেই পারদ চড়ে এলাকার।

এদিন সকাল থেকেই কলেজ স্ট্রিটে বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) গেটের সামনে ভিড় করতে থাকেন পড়ুয়ারা। এলা যত গড়ায়, ছাত্রছাত্রীদের সংখ্যাও বাড়ে। বিশ্ববিদ্যালয়ের মূলও ফটক অবশ্য বন্ধই রাখা হয়েছিল। ছাত্রছাত্রীদের এই জমায়েতকে কেন্দ্র করে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে নজর রেখে এলাকায় মোতায়েন রয়েছে বিশাল পুলিশবাহিনী।

আরও পড়ুন: ‘তুমি কি মহম্মদ?’ গণপিটুনি বৃদ্ধকে, মৃত্যুর পর জানা গেল তিনি হিন্দু! বর্বরতা মধ্যপ্রদেশে

ছাত্রছাত্রীদের বক্তব্য একটাই, কোভিডের কারণে বিশ্ববিদ্যালয় (Calcutta University) দীর্ঘদিন বন্ধ ছিল। অনলাইনে ক্লাস হয়েছে। ঠিকমতো স্টাডি মেটেরিয়ালও পাওয়া যায়নি। এখন অফলাইনে পরীক্ষায় বসতে তাঁরা নারাজ। ইউনিভার্সিটির গেটের সামনে দাঁড়িয়ে এদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা হুমকির সুরে বলেছেন, যদি অনলাইনে পরীক্ষা না হয় তবে আরও বৃহৎ আন্দোলনের পথে হাঁটবেন তাঁরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অনলাইন পরীক্ষার দাবি জানানো হয়েছে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের একই দাবিতে বিক্ষোভকে ঘিরে কিছুদিন আগেই রণক্ষেত্র পরিস্থিতি তৈরি হয়েছিল। পড়ুয়াদের উপাচার্যের দরজায় লাথি মারতেও দেখা যায়। আলিয়া বিশ্ববিদ্যালয়েও আন্দোলন চলছে। অনশনে বসেছিলেন সেখানকার পড়ুয়ারা। যাদবপুর বিশ্ববিদ্যালয়েও একই দাবিতে আন্দোলন হয়েছে।

এদিকে অফলাইন পরীক্ষার আবেদন জানিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে সম্প্রতি চিঠি পাঠিয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।  অধ্যাপকরা এই অনলাইন পরীক্ষার ঘোর বিরোধিতা করছেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা তো বলেই দিয়েছিলেন, অনলাইন পরীক্ষা হলে তাঁরা এই পরীক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্তই থাকবেন না। তবে অনলাইন পরীক্ষার দাবি ক্রমশ জোরদার হচ্ছে।

You might also like