Latest News

SSC: সিবিআই তদন্তে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের, আদালতের অনুমতি ছাড়া প্রাক্তন উপদেষ্টাকে জেরা নয়

দ্য ওয়াল ব্যুরো: আপাতত স্বস্তি মিলল স্কুল সার্ভিস কমিশনের (SSC) প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার। এখন আর তাঁকে জেরা করতে পারবে না সিবিআই। শুধু তাই নয়, তাঁর বিরুদ্ধে এফআইআরও করা যাবে না। এমনকি আদালতের নির্দেশ ছাড়া এসপি সিনহাকে জেরা করা যাবে না বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

স্কুল সার্ভিস কমিশনের (SSC) গ্ৰুপ ডি মামলা নিয়ে নাটক অব্যাহত। একদিকে যেখানে অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিঙ্গেল বেঞ্চ একধারে কমিটির সব সদস্যকে সিবিআই-এর জিজ্ঞেসাবাদের অনুমতি দিয়েছে, সেখানে ডিভিশন বেঞ্চ এসপি সিনহার আবেদনে সিবিআই জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে স্থগিতাদেশ জারি করেছে।

এদিন বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি অজয় কুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। সেখানে বেঞ্চের তরফে বলা হয়, একই ইস্যুতে বার বার সিবিআই কেন? দুর্নীতির অভিযোগ যখন রয়েছে তাহলে একজন প্রাক্তন বিচারপতিকে কমিটির মাথায় রেখে সিবিআই তদন্তের নির্দেশ দিলে পুরো তদন্তের ওপর নজরদারি করা যেত।

সেখানে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য জানান, এটা একই ইসু নয়। তারই জবাবে বিচারপতি সৌমেন্দু সেন বলেন, ‘আমরা কীকরে মানব যেখানে বিভাগীয় তদন্ত চলছে। এখানে তো সিবিআই-ই ধন্দে পড়বে যেখানে একজন অবসরপ্রাপ্ত বিচারপতি তদন্ত করছেন।

অন্যদিকে, শান্তি প্রসাদ সিনহাকে কোনও সুযোগ ছাড়াই সরাসরি জিজ্ঞাসাবাদ করতে বলেছেন বিচারপতি। এদিন ডিভিশন বেঞ্চ, যা বেআইনি বলে উল্লেখ করেছে। তবে শান্তিপ্রসাদ সিনহার স্বস্তি মিললেও বাকি চার সদস্যের জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে সিঙ্গেল বেঞ্চের রায়ই বহাল রইল।

স্কুল সার্ভিসে দুর্নীতির তদন্তে প্রভাবশালীদেরও জেরা করতে পারে সিবিআই, অনুমতি দিল হাইকোর্ট

You might also like