Latest News

হাইকোর্টে স্বস্তি জিতেন্দ্র তিওয়ারির! কয়লা পাচারের সিআইডি তদন্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ

দ্য ওয়াল ব্যুরো: হাইকোর্টে (Calcutta High Court) বড় স্বস্তি বিজেপি নেতা (BJP leader) জিতেন্দ্র তিওয়ারির (Jitendra Tiwari)। কয়লা পাচার কাণ্ডে (Coal Scam) তাঁকে রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট। উপর মঙ্গলবার সিআইডি তদন্তের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ (Interim Stay Order) দিলেন বিচারপতি রাজশেখর মান্থা।

কয়লা পাচারকাণ্ডে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে এর আগে তলব করেছিল সিআইডি। গত ১৬ সেপ্টেম্বর ভবানী ভবনে সিআইডির দফতরে হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু বিজেপি নেতা চিঠি দিয়ে জানিয়ে দিয়েছিলেন, তিনি হাজিরা দিচ্ছেন না। পাশাপাশি, এই মামলায় তাঁকে কেন ডাকা হচ্ছে, এ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হবেন বলে সেদিনই জানিয়েছিলেন আসানসোলের প্রাক্তন মেয়র। তাঁর প্রশ্ন, একদিকে যখন এই ঘটনার তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই, তারপরেও কী ভাবে রাজ্যের তদন্তকারী সংস্থা CID তদন্ত করতে পারে?

মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা জানিয়েছেন, আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি বিরুদ্ধে কোনও কঠোর আইনি পদক্ষেপ নিতে পারবে না CID। যদিও সরকার পক্ষের আইনজীবী এদিন আদালতে জানিয়েছেন, জিতেন্দ্র তিওয়ারিকে গ্রেফতার করার জন্য আদৌ ডাকা হয়নি। বরং তাঁকে জিজ্ঞাসাবাদ করার জন্য নোটিস দিয়ে ডেকে পাঠানো হয়েছিল। তিনি তদন্তে সহযোগিতা করলে গ্রেফতারির কোনও প্রয়োজনই নেই বলে দাবি করেন সরকারের আইজনজীবী।

এর উত্তরে বিচারপতি মান্থা পাল্টা প্রশ্ন করেন সরকার পক্ষের আইনজীবীকে। তিনি জানতে চান, এতদিন ধরে সিবিআই তদন্ত চলা সত্ত্বেও কেন সিআইডিকেও সেই মামলায় তদন্ত করতে হচ্ছে? সমান্তরাল তদন্ত চলতে পারে না বলে জানিয়েছেন তিনি। সিআইডি তদন্তকে ‘প্রি-ম্যাচিওর’ বলে উল্লেখ করে বিচারপতি রাজশেখর মান্থা জানান, ইতিমধ্যেই এই কয়লা পাচার কাণ্ডে সিবিআই দুটি চার্জশিট আদালতে জমা দিয়েছে, যেখানে অনেক ব্যক্তির নাম রয়েছে। একই ঘটনার তদন্তের জন্য দুটি কোনও প্রয়োজন নেই বলে জানিয়েছেন তিনি। কয়লা পাচার কাণ্ডে সিবিআইকেই তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেনা বিচারপতি।

তিনি আরও ,নির্দেশ দিয়েছেন, আগামী তিন সপ্তাহের মধ্যে সিআইডিকে হলফনামা জমা দিয়ে জানাতে হবে, কেন এই ঘটনায় সিআইডি তদন্ত করবে। তার মধ্যে এই মামলায় যদি সিআইডির তদন্তে নতুন কোনও তথ্য সামনে আসে, তাহলে তা সিবিসিআইয়ের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন তিনি।

কয়লা কাণ্ডে আজ হাজিরা দিচ্ছেন না জিতেন্দ্র তিওয়ারি, হাইকোর্টে দ্বারস্থ হতে পারেন বিজেপি নেতা

You might also like