Latest News

হাইকোর্টে ধাক্কা রাজ্যের! জমি ক্ষতিপূরণ মামলায় আপত্তি মানল না আদালত

দ্য ওয়াল ব্যুরো: জমি অধিগ্রহণের পরে ক্ষতিপূরণের ক্ষেত্রে কেন্দ্রের নতুন আইনকেই ফের মান্যতা দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। নদিয়ার বেথুয়াডহরিতে জাতীয় সড়কের জন্য অধিগ্রহণ করা জমির জন্য ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল পুরনো আইন মেনেই। তাতেই আপত্তি ছিল মামালাকারীদের। সেই মামলাতেই হাইকোর্ট আগেই বলেছিল, ক্ষতিপূরণ নতুন আইনে দিতে হবে। যা নিয়ে আপত্তি তোলে রাজ্য সরকার (West Bengal Govt.)। তবে সেই আপত্তি এদিন ধোপে টিঁকল না।

এদিনের মামলায় কলকাতা হাইকোর্ট জানায়, আগামী ১৫ দিনের মধ্যে আবেদন করতে হবে জেলা প্রশাসনের কাছে। আর পরবর্তী ছয় মাসের মধ্যে জেলা শাসককে আপত্তি শুনে সমস্যা মিটিয়ে ক্ষতিপূরণ দিতে হবে নতুন আইন মেনে। এমনই নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে। শুধু মামলাকারীদের ক্ষেত্রে নয়, যদি জমিদাতা বা অন্যান্যদেরও যদি এমন আপত্তি থাকে তবে তাঁরাও আবেদন জানাতে পারবে।

মামলাকারীদের আইনজীবী অরিন্দম দাস বলেন, “নতুন আইনে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে দীর্ঘদিন ধরেই টালবাহানা চলছে। আমরা রাজ্যের বিভিন্ন প্রান্তে জনস্বার্থে জমি অধিগ্রহণে নতুন আইনে ক্ষতিপূরণ পাওয়ার জন্য আদালতের দ্বারস্থ হয়েছি। কয়েক হাজার মামলা ঝুলে রয়েছে। এই অবস্থায় আদালতের এই নির্দেশ বহু মামলারই সহজাত সমাধানের রাস্তা করে দিল।”

জাতীয় সড়ক বিভাগের আইনজীবী দীপঙ্কর দাস বলেছেন, “জাতীয় সড়কের জন্য জমি নেওয়া হলে নতুন আইনে ক্ষতিপূরণ দিতে আমাদের আপত্তি নেই। সে কথা আদালতকে আমরা জানিয়ে দিয়েছি।”

শিক্ষিকার বদলি কাণ্ডে সিবিআই তদন্তে স্থগিতাদেশ দিল ডিভিশন বেঞ্চ

You might also like