Latest News

বোরখা পরে ব্যাঙ্কে ঢুকতে বাধা বিহারে, কাঠগড়ায় কর্মীরা

দ্য ওয়াল ব্যুরো: বিহারে (Bihar) এবার হিজাব বিতর্ক! বিহারের বেগুয়াসারিতে বোরখা (Burqa) পরে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠল একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিরুদ্ধে।

ঘটনাটি ঘটেছে শনিবার। এক মহিলা ইউকো ব্যাঙ্কের মনসুর চক শাখাতে টাকা তুলতে গিয়ে একটি ‘খারাপ’ অভিজ্ঞতার শিকার হয়েছেন বলে অভিযোগ করেন। তাঁর ওই অভিজ্ঞতার কথা ভিডিও করে রবিবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর থেকেই চাঞ্চল্য ছড়িয়েছে।

ভিডিও-র তথ্য অনুযায়ী, দু-তিনজন ব্যাঙ্ক কর্মী ওই মহিলাকে তাঁর হিজাব খোলার কথা বলে, যদি তা হিজাব খোলে তবেই টাকা তুলতে দেওয়া হবে। ওই মহিলাটি ঘটনার তীব্র প্রতিবাদ জানান এবং বাবা-মাকে ডেকে পাঠান। তাঁরা সেই কর্মীদের কাছে হিজাব পরে ব্যাঙ্কে না ঢোকার লিখিত বিজ্ঞপ্তি চান।

আরও পড়ুনঃ লালুকে ফের ৫ বছর হাজতবাসের নির্দেশ আদালতের, জরিমানা ৬০ লক্ষ টাকা

ওই মহিলাটির বাবা সংবাদমাধ্যমকে জানান, ‘আমি এবং আমার মেয়ে প্রতি মাসেই ব্যাঙ্কে আসি। কিন্তু এর আগে আমাদের এই অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়নি। কেন এখন এরা এটা করছে? যদি কর্নাটকে এমনকিছু জারি হয়ে থাকে তো, এরা বিহারে কেন তা জারি করার চেষ্টা করছে? ওদের কাছে হিজাব পরে ব্যাঙ্কে ঢুকতে না পারার কোনও লিখিত নির্দেশ আছে?’ এমনকি এই ঘটনার ভিডিও করার সময়ও ওই মহিলাটিকে এবং তাঁর পরিবারকে বাধা দেওয়া হয়।

রবিবার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়ার পর থেকেই চাঞ্চল্য ছড়ায়। ভিডিওটি আরজেডি নেতা তেজস্বী যাদব নিজের টুইটারে টুইট করে মুখ্যমন্ত্রী নীতিশ কুমারকে ট্যাগ করেন। লেখেন, ‘আপনি আপনার পদ সুরক্ষিত করতে কতটা যেতে পারেন? আমি বুঝতে পারি আপনি বিজেপির কাছে আপনার আদর্শ, নীতি, নৈতিক দায়িত্ব ও বিবেক বন্ধক রেখেছেন। কিন্তু আপনি সংবিধানের শপথ নিয়েছেন। অন্তত সংবিধানকে সম্মান করুন এবং অভিযুক্ত কর্নীদের গ্রেফতার করুন।’

ঘটনাটি সামনে আসতেই নড়েচড়ে বসেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। তাঁরা টুইট করে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। লিখেছে, ‘ব্যাঙ্ক নাগরিকদের ধর্মীয় অনুভূতিকে সম্মান করে এবং কখনই বৈষম্য করে না। ব্যাঙ্ক এই বিষয়ে তথ্য যাচাই করছে।’

You might also like