Latest News

আধুনিক ভারত নির্মাণে জোর নির্মলার বাজেটে, প্রশংসা করলেন মোদী

দ্য ওয়াল ব্যুরো : শনিবার এই দশকের প্রথম বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তাঁর বাজেট বক্তৃতা শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কার্যত তিনি বাজেটেরই ব্যাখ্যা করলেন। তাঁর মতে, আধুনিক ভারত গড়ে তোলার রূপরেখা রয়েছে বাজেটে। আধুনিক ভারত গড়ে তুলবে যুবকরা। তাই তাদের শিক্ষায় ও দক্ষতা বৃদ্ধিতে জোর দিয়েছেন অর্থমন্ত্রী। সরকারি চাকরির জন্য একটিই পরীক্ষার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। তাতে যুবক-যুবতীদের হয়রানি কমবে।

তাঁর কথায়, যুবকদের জন্য নতুন নতুন ডিগ্রি কোর্স চালু হচ্ছে। যাঁরা চাকরির জন্য বিদেশে যেতে চান, তাঁদের জন্য শুরু হবে ব্রিজ কোর্স। কৃষিক্ষেত্রে যে ১৬ পয়েন্টের অ্যাকশন প্ল্যান নেওয়া হয়েছে, তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বাজেটের লক্ষ্য হল ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করা। কৃষিতে ঋণ দেওয়া হবে ১৫ লক্ষ কোটি টাকা। নাবার্ড যে প্রকল্পগুলি চালু করেছে, তাতে আরও অর্থ বরাদ্দ করা হবে।

একইসঙ্গে বাজেটের প্রশংসা করে মোদী বলেন, দেশ জুড়ে ১০০ টি বিমান বন্দর তৈরি হবে। ডিভিডেন্ড ডিস্ট্রিবিউশন ট্যাক্স তুলে দেওয়ার ফলে বাড়বে বিনিয়োগ। আয়করের কাঠামোর সরলীকরণ করা হয়েছে। বিদেশি বিনিয়োগকারীদেরও কর ছাড় দেওয়ার কথা বলা হয়েছে।

বাজেটে যেভাবে ১০০ টি নতুন বিমান বন্দর গড়ে তোলার কথা বলা হয়েছে, প্রতিটি জেলায় এক্সপোর্ট হাব বানানোর কথা প্রস্তাব দেওয়া হয়েছে, তারও প্রশংসা করেন মোদী। তিনি বলেন, এর ফলে বিনিয়োগ বৃদ্ধি পাবে। চাকরির সুযোগ সৃষ্টির জন্য বিনিয়োগ হওয়া সবচেয়ে বেশি প্রয়োজন।

You might also like