Latest News

পঞ্চায়েতে অর্ধেক মহিলা প্রার্থী, বিজেপি বিরোধিতায় কেরলকে মডেল বললেন বৃন্দা

দ্য ওয়াল ব্যুরো, হুগলি: বাংলায় এসে বিজেপি ও আর‌এস‌এস বিরোধিতার প্রশ্নে কেরলের বাম সরকারকে মডেল হিসেবে তুলে ধরলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত (Brinda Karat)। গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্মেলন উপলক্ষে মঙ্গলবার চন্দননগরে (Chandannagar) এসেছিলেন বৃন্দা। সেখানেই তিনি বাংলার তৃণমূল সরকারের তীব্র সমালোচনা করার পাশাপাশি কেন্দ্রের বিজেপি সরকারকেও জোরালো আক্রমণ করেন।

বৃন্দা কারাত বলেন, “দুর্নীতির রাজধানী হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ। দেশের অবস্থা‌ও ভাল নয়। বিলকিস বানুর ধর্ষকরা অমিত শাহর স্নেহধন্য বলে তাদের রেহাই দেওয়া হয়। মেয়েদের বিরুদ্ধে ধর্ষণ এখন কমিউনাল ইন্সট্রুমেন্ট হয়ে উঠেছে। এটা আমরা কোনমতেই বরদাস্ত করতে পারি না।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করে বলেন, “যেখানে মহিলারা লাগাতার আন্দোলন করছে সেখানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী একজন মহিলা হয়ে আরএসএস ও বিজেপির বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়তে পারছেন না। বাংলায় লড়াই করেন তো দিল্লিতে গিয়ে সমর্থন করে আসেন। বাংলার মুখ্যমন্ত্রী বলছেন আরএসএস ততটাও খারাপ নয়।”

পাশাপাশি রাজ্যের সাম্প্রতিক নিয়োগ দুর্নীতি নিয়েও মুখ খোলেন বৃন্দা। বলেন, “দুর্নীতির রাজধানী হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ। যেভাবে দুর্নীতি হচ্ছে তার ফল মারাত্মক হবে। ন্যায়ের জন্য লড়াই করলে পুলিশ মারছে, জেলে পাঠাচ্ছে। বিজেপির রাজত্বে দুর্নীতি হচ্ছে, আবার তৃণমূল সরকার‌ও দুর্নীতিতে জড়িয়ে পড়ছে।”

প্রশ্নপত্র ফাঁসের পরে ফের বিতর্কে জড়াল পর্ষদ! টেটের প্রাপ্ত নম্বর বেড়ে গেল পূর্ণমানের থেকে

বিজেপি বিরোধিতার প্রশ্নে কেরলের বাম সরকারকে মডেল হিসেবে তুলে ধরে বামনেত্রী বলেন, “কেরল রাজ্য এবং কেন্দ্রের, সব জায়গায় সমানভাবে বিজেপি ও আর‌এস‌এস-এর বিরোধিতা করছে। আমরা কোথাও আপস করি না। কিন্তু উপরাষ্ট্রপতি নির্বাচন সহ নানান সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর দলকে অনুপস্থিত রেখে বিজেপির সুবিধা করে দিচ্ছে।” এর পাশাপাশি তিনি জানান আসন্ন পঞ্চায়েত নির্বাচনে বাংলায় ৫০ শতাংশ আসনে মহিলা প্রার্থী দেবে বামেরা

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের সঙ্গে পিনারাই বিজয়ন সরকারের বিরোধ তুঙ্গে উঠেছে। এই বিষয়টিকে জাতীয় ইস্যু করতে চাইছে সিপিএম। কিন্তু বিরোধী শিবিরের বেশ কিছু রাজনৈতিক দল এই ইস্যুতে তাদের পাশে দাঁড়ালেও তৃণমূল বিষয়টি নিয়ে এগিয়ে আসেনি। তাই হয়তো বৃন্দা কারাত এই মন্তব্য করেন।

You might also like