Latest News

খবরের কাগজে গরম রুটি মুড়ে রাখেন! সাবধান, বড় বিপদ হতে পারে কিন্তু

দ্য ওয়াল ব্যুরো: খবরের কাগজে গরম রুটি মুড়ে রাখার অভ্যাস আছে কি? কাগজে মুড়েই কি টিফিনবাক্সে প্যাক করে দেন সে রুটি? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে সতর্ক হওয়া দরকার বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। দীর্ঘদিন ধরে কাগজে মোড়া রুটি খেলে তা স্বাস্থ্যের চরম ক্ষতি করতে পারেষ

পুষ্টিবিদ ও ডায়েটিশিয়ান অনিতা ঝা জানিয়েছেন, যে কোনও গরম জিনিস খবরের কাগজে মুড়লে কাগজের কালি খাবারে মিশতে থাকে, নিজের অজান্তেই সেই কালি পেটে যায়, যা অত্যন্ত ক্ষতিকর। প্রায়ই দেখা যায় রুটি বা অন্যান্য গরম খাবার খবরের কাগজে মোড়া হচ্ছে, তা বাচ্চা-বুড়ো সকলে খাচ্ছে। এই অভ্যেস বিপজ্জনক।

খবরের কাগজের কালিতে নানা বিপজ্জনক রাসায়নিক থাকে। ডিসোবুটাইল ফ্যাথালেট থেকে শুরু করে আইসোঅ্যাসিটাইল, গ্রাফাইট– এই সব নানা ক্ষতিকর রাসায়নিক যখন গরম খাবারের সংস্পর্শে আসে, তখন সেগুলি বিক্রিয়া ঘটিয়ে খাবারে মিশে যায়। এই খাবার পেটে ঢুকে বিষক্রিয়া ঘটাতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত খবরের কাগজের এই কালি পেটে গেলে শরীরে হরমোনের সমস্যা শুরু হতে পারে। এর ফলে বন্ধ্যত্বর সমস্যা হতে পারে মেয়েদের, ছেলেরাও ইমপোটেন্ট হয়ে যেতে পারে। পেটের সমস্যা, ত্বকের অসুখও হতে পারে এই রাসায়নিকের কারণে। এমনকি ক্যানসারের ঝুঁকিও রয়েছে।

এইসব কারণে কাগজে নয়, প্রয়োজনে নরম সুতির কাপড়ে গরম রুটি মুড়ে রাখতে বলেছেন বিশেষজ্ঞরা। আগে তাই করা হতো। এখন সহজলভ্য খবরের কাগজের বহুল ব্যবহারের ফলে নিঃশব্দে বাড়ছে স্বাস্থ্যের বিপদ।

খবরের কাগজে গরম খাবার মোড়া নিয়ে অনেক দিন আগেই সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অফ ইন্ডিয়া’ বা এফএসএসএআই।

এফএসএসএআই-এর মতে, দীর্ঘ দিন ধরে খবরের কাগজে মোড়া খাবার খেলে ধীরে-ধীরে শরীরে বিষাক্ত উপাদান যেতে থাকে। এই অভ্যাস বদল না করলে বিপদে পড়তে হবে বলে জানিয়েছে সংস্থাটি। বছর পাঁচেক আগেই এ বিষয়ে নির্দেশিকা জারি করে তারা জানিয়েছে, ছোট হোটেল বা রাস্তার ধারের খাবারের দোকানে খবরের কাগজে খাবার মুড়ে দেওয়ার রেওয়াজ মোটেও স্বাস্থ্যের জন্য ভাল নয়। তাই রান্না স্বাস্থ্যকর পরিবেশে হলেও তা কাগজের কালি লেগে ক্ষতিকর হয়ে ওঠে। বিশেষ করে বয়স্ক, শিশু ও অসুস্থদের জন্য ওই কালি, পিগমেন্ট সহ অন্য রাসায়নিক খারাপ প্রভাব ফেলছে, যা থেকে ক্যানসারের মতো রোগও হতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি।

You might also like