Latest News

সংবাদমাধ্যমে আমিষ খাবারের বিজ্ঞাপন বন্ধের আবেদন জৈন সম্প্রদায়ের, খারিজ করল বম্বে হাইকোর্ট

দ্য ওয়াল ব্যুরো: মহারাষ্ট্রে জৈন ধর্মাবলম্বীদের তিনটি সংগঠন টেলিভিশন, খবরের কাগজ সহ সংবাদ মাধ্যমে আমিষ জাতীয় খাবার, বিশেষ করে মাছ-মাংসের বিজ্ঞাপন (Non-Vegetarian Advertisement) বন্ধ করার নির্দেশ জারির আবেদন জানিয়েছিল বম্বে হাইকোর্টে (Bombay High Court)। আজ প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চ সেই আর্জি খারিজ করে দিল।

বেঞ্চের বক্তব্য, এমন নিষেধাজ্ঞা কোনও আদালত জারি করতে পারে না। আদালত আবেদনকারীদের উদ্দেশে প্রশ্ন ছুঁড়ে দেয়, আপনারা কি সংবিধানের প্রস্তাবনা পড়েননি? প্রধান বিচারপতি দত্ত বলেন, আমিষ খাবারের বিজ্ঞাপন বন্ধ করার অর্থ হবে ওই খাবার যাদের পছন্দ তাদের মৌলিক অধিকারে হস্তক্ষেপ।

জৈন সম্প্রদায় মাছ-মাংস-ডিম শুধু নয়, তাঁরা পেঁয়াজ রসুনও খান না। তাঁদের তিনটি ট্রাস্টের তরফে এই মামলার আইনজীবী আজ বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতির উদ্দেশে বলেন, আমার মক্কেলরা আমিষ খাবার খাওয়া নিয়ে আপত্তি করছেন না। তাঁরা শুধু চান, বিজ্ঞাপন বন্ধ করা হোক। কারণ, আবেদনকারীদের জন্য বিজ্ঞাপনগুলি অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিচারপতি দত্ত জবাবে বলেন, এই দাবি নিয়ে সরকারের কাছে সুবিচার চাওয়া যেতে পারে। সরকার মনে করলে আইন তৈরি করতে পারে। কিন্তু আদালত নিষেধাজ্ঞা জারি করতে পারে না। সেটা করা হলে, আমিষাশিদের অধিকারে হস্তক্ষেপ করা হবে।

মমতার আরএসএস প্রীতি বিপাকে পড়েই, অভিযোগ সিপিএমের

You might also like