Latest News

হিমাচলে কি অগ্নিপথের প্রভাব? বিজেপির জয় অনিশ্চিত, ক্ষমতায় ফিরতে পারে কংগ্রেস

দ্য ওয়াল ব্যুরো: গুজরাত বিধানসভার ভোট নিয়ে সব ক’টি বুথ ফেরৎ সমীক্ষার ফলেই বিজেপির (BJP) বিপুল জয়ের কথা বলা হয়েছে। আসন ও ভোটের অঙ্ক যদি নাও মেলে বিজেপির ক্ষমতায় টিকে যাওয়া নিয়ে কোনও সংশয় নেই।

কিন্তু গত মাসে ভোট হওয়া হিমাচলের (Himachal Pradesh) চিত্রটা আলাদা। প্রাথমিকভাবে কিছু বুথ ফেরৎ সমীক্ষায় বলা হয়েছিল ওই রাজ্যেও টেনে টুনে পাশ করে যাবে বিজেপি। কিন্তু পরে বেশ কিছু বুথ ফেরৎ সমীক্ষার ফলাফলে কংগ্রেসকেও (Congress) এগিয়ে রাখা হয়েছে। একটি সমীক্ষার ফলে বলা হয়েছে, ৬৮ আসনের হিমাচলপ্রদেশ বিধানসভার ভোটে বিজেপির প্রাপ্ত আসন নিয়ে বলা হয়েছে তারা ২৪ থেকে ৩৪টি পর্যন্ত আসন পেতে পারে। অন্যদিকে, কংগ্রেস পেতে পারে ৩০ থেকে ৪০টি আসন। অর্থাৎ, কংগ্রেস সেখানে ক্ষমতায় ফিরতেও পারে।

১৯৯০-এর পর থেকে পাহাড়ি ওই রাজ্যে প্রতি পাঁচ বছর অন্তর সরকার বদল হয়ে আসছে। বিজেপির দাবি ছিল এবার তারা ক্ষমতায় টিকে থেকে চাকা অন্যদিকে ঘুরিয়ে দেবে। পদ্ম শিবিরের আশা পূরণ নিয়ে বুথ ফেরৎ সমীক্ষার ফলাফলে অনিশ্চয়তার আভাস রয়েছে।

ভোট বিশেষজ্ঞ এবং বিজেপিরও একাংশ মনে করছে, দলের খারাপ ফল হলে তার পিছনে অবশ্যই সেনায় চুক্তিতে নিয়োগের অগ্নিপথ (Agneepath) প্রকল্পের বিরূপ প্রভাব কাজ করেছে। হিমাচলে এই প্রকল্পের বিরুদ্ধে তুমুল প্রতিবাদ হয়েছিল। পাহাড়ি ওই রাজ্যের তরুণ সমাজের কাছে সেনায় চাকরি অন্যতম লক্ষ্য। অগ্নিপথের চুক্তির চাকরির ঘোষণায় তাঁরা ক্ষুব্ধ। এমনকী প্রধানমন্ত্রীর প্রচার সভার দিনে রাস্তা অবরোধের মতো প্রতিবাদ আন্দোলনও হয়েছে।

বুথ ফেরত সমীক্ষা: মোদীর রাজ্যে বিপুল জয়ের পথে পদ্ম, ভরাডুবি কংগ্রেসের

You might also like