Latest News

উত্তরপ্রদেশে বিজেপির শরিক দল প্রার্থী করল মুসলিম নেতাকে

দ্য ওয়াল ব্যুরো : রবিবার উত্তরপ্রদেশে (Uttar pradesh) প্রথম প্রার্থী ঘোষণা করল বিজেপির শরিক আপনা দল (Apna Dal)। তাঁর নাম হায়দর আলি খান (Haider Ali khan)। তিনি পশ্চিম উত্তরপ্রদেশের সুরার থেকে প্রার্থী হচ্ছেন। তাঁর বিরুদ্ধে রামপুর জেলার ওই আসন থেকে সম্ভবত প্রার্থী হচ্ছেন সমাজবাদী পার্টির আবদুল্লা খান। তিনি জেলবন্দি নেতা আজম খানের ছেলে।

উত্তরপ্রদেশে বিজেপির সঙ্গে আপনা দলের আসন সমঝোতা হয়েছে কিনা স্পষ্ট নয়। সাধারণত খুব কম ক্ষেত্রেই বিজেপির শরিকরা কোনও মুসলিম নেতাকে প্রার্থী করে। হায়দর আলি খান রামপুরের রাজপরিবারের সন্তান। তাঁর পিতামহ জুলফিকার আলি খান ছিলেন কংগ্রেস নেতা। তিনি রামপুর লোকসভা কেন্দ্র থেকে পাঁচবার নির্বাচিত হয়েছিলেন।

কিছুদিন আগেই হায়দর আলিকেও রামপুর থেকে কংগ্রেস প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়েছিল। পরে তিনি দিল্লি গিয়ে আপনা দলের নেত্রী অনুপ্রিয়া প্যাটেলের সঙ্গে যোগাযোগ করেন। অনুপ্রিয়া তাঁকে সুরারের প্রার্থী হিসাবে ঘোষণা করেন।

সমাজবাদী নেতা আজম খানের ছেলে আবদুল্লা আজম ২০১৭ সালে সুরার থেকে নির্বাচনে জেতেন। ২০১৯ সালের ডিসেম্বরে এলাহাবাদ হাইকোর্ট তাঁর বিধায়ক পদ খারিজ করে দেয়। কারণ ২০১৭ সালে তিনি যখন নির্বাচনে মনোনয়ন পেশ করেছিলেন, তখনও তাঁর বয়স ২৫ হয়নি। ২০২০ সালে কয়েকটি অভিযোগে পুলিশ তাঁকে গ্রেফতার করে। কিছুদিন আগে তিনি জামিন পেয়েছেন। পর্যবেক্ষকদের ধারণা, এবার ভোটেও তাঁকে সুরার কেন্দ্রের প্রার্থী করা হবে।

উত্তরপ্রদেশের ভোটে প্রচার করার জন্য কিছুদিন আগে সুপ্রিম কোর্টে অন্তর্বর্তী জামিন চেয়েছেন আজম খান। শীর্ষ আদালতে তিনি বলেন, অতীতে তিনি জামিনের জন্য তিনটি আবেদন করেছিলেন। কিন্তু তার ওপরে যাতে শুনানি না হয়, সেজন্য যথাসাধ্য চেষ্টা করেছে রাজ্য সরকার।

You might also like