Latest News

থাকবেন মোদী-শাহ-নাড্ডা, গুজরাতের ভোট শেষের আগেই ২০২৪ নিয়ে বৈঠকে বিজেপি

দ্য ওয়াল ব্যুরো: আগামীকাল, সোমবার গুজরাত বিধানসভার দ্বিতীয় দফার ভোটগ্রহণ করা হবে। ৮ ডিসেম্বর গুজরাতের সঙ্গে হিমাচলেরও ভোটের ফল প্রকাশ করা হবে। কিন্তু ২০২৪-এর লোকসভা ভোটের প্রস্তুতি নিয়ে বিজেপির (BJP) কেন্দ্রীয় নেতৃত্ব ততদিন অপেক্ষা করতে চান না। সোমবার থেকেই দিল্লিতে (Delhi) বসছে বিজেপির কেন্দ্র ও রাজ্যগুলির শীর্ষ নেতৃত্বের বৈঠক। আগামীকালের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) উপস্থিত থাকার কথা। দিল্লিতে দলের সদর দফতরে এই বৈঠকে সভাপতিত্ব করার কথা দলের জাতীয় সভাপতি জেপি নাড্ডার।

দলীয় সূত্রে বলা হয়েছে, আগামীকাল দিল্লির সদর দফতরে দুপুরের খাওয়াদাওয়ার পর শুরু হবে বৈঠক। পার্টি দফতরেই লাঞ্চের আয়োজন করা হয়েছে। মোদী-শাহ’রাও লাঞ্চে যোগ দেবেন কাল। রাজনৈতিক মহলের মতে, আগামীকাল ও পরশু বৈঠক ডেকে জেপি নাড্ডারা স্পষ্ট করে দিয়েছেন, বিজেপিতে ভোটের প্রস্তুতি কোনও নির্বাচনের ফলাফলের উপর নির্ভর করে না। নিশ্চিত জয়ের ভোটকেও দল লঘু করে দেখে না।

২০১৪-র লোকসভা নির্বাচনের কৌশল এবং প্রস্তুতি নিয়েই মূলত বৈঠকে আলোচনা হওয়ার কথা। ২০১৯-এর লোকসভা ভোটে দেশে ১৪৪টি আসনে বিজেপি জয়লাভ করতে পারেনি। এরমধ্যে কয়েকটিতে অল্প ভোটের মার্জিনে হেরে যায় দল। বিজেপির লক্ষ্য ২০২৪-এ ওই আসনগুলির দখল নেওয়া। এই বিষয়ে আগেও কয়েক দফা বৈঠক করেছেন নাড্ডা।

আগামীকালের বৈঠকে প্রধানমন্ত্রী মোদীর বিশেষভাবে হাজির থাকার সম্ভাবনা বেশি। কারণ, জি-২০-র সভাপতিত্ব নিয়ে তিনি দলকে অবহিত করবেন। গত ১ ডিসেম্বর থেকে জি-২০-র সভাপতিত্বের ভার পেয়েছে ভারত। আগামী দু’বছর জি-২০ দেশগুলিকে নিয়ে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হবে। মূল অনুষ্ঠান শুরু হবে আগামী বছর সেপ্টেম্বরে।

জি-২০ নিয়ে আগামীকাল রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও বৈঠকে ডেকেছেন প্রধানমন্ত্রী। একাধিক রাজ্যে হবে জি-২০ সংক্রান্ত অনুষ্ঠান। রাজনৈতিক মহল মনে করছে, পরবর্তী লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী জি-২০-র সভাপতিত্বকে তাঁর বড় সাফল্য হিসাবে তুলে ধরতে উদগ্রীব। সেই কারণে দলকেও এখন থেকে এ নিয়ে প্রচারে নামাতে চান তিনি। কংগ্রেস ইতিমধ্যেই জি-২০ নিয়ে মোদীর তৎপরতাকে আদিখ্যেতা বলেছে।

দিল্লিতে চলছে পুরভোট, পদ্ম নাকি ঝাঁটা, কোন দিকে ঝুঁকে রাজধানীর মানুষ

You might also like