Latest News

কেন্দ্রে মন্ত্রিসভায় যোগ দিতে অস্বীকার জগনের, কথা বললেন প্রশান্ত কিশোরের সঙ্গে

দ্য ওয়াল ব্যুরো : কিছুদিন আগে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে ওয়াইএসআর কংগ্রেস পার্টির নেতা জগনমোহন রেড্ডির সঙ্গে দেখা করেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর। এরপরেই জগনের সঙ্গে যোগাযোগ করে বিজেপি। গত ৭ জুলাই কেন্দ্রে মন্ত্রিসভার সম্প্রসারণ হয়। জগনের দল যাতে মন্ত্রিসভায় যোগ দেয়, সেজন্য চেষ্টা করেন বিজেপি নেতারা। কিন্তু জগন তাতে রাজি হননি। ফলে তাঁর ওপরে অসন্তুষ্ট হয়েছে বিজেপি নেতৃত্ব। পর্যবেক্ষকদের একাংশের ধারণা, আগামী দিনে বিজেপি বিরোধী জোটের সঙ্গে জগনের ঘনিষ্ঠতা বাড়তে পারে।

২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটের আগেও জগনের সঙ্গে জোট করার চেষ্টা করেছিল বিজেপি। ৭ জুলাইয়ের আগে জগনকে প্রস্তাব দেওয়া হয়েছিল, তাঁকে একটি পূর্ণমন্ত্রীর পদ দেওয়া হবে। সেই সঙ্গে একটি স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীর পদও দেওয়া হবে। কিন্তু জগন চেয়েছিলেন, তাঁকে দু’টি পূর্ণমন্ত্রীর পদ দেওয়া হোক। বিজেপি তাতে রাজি হয়নি। জগন এনডিএ-তে যোগ দেননি বটে কিন্তু জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চান।

এর মধ্যে জগন স্বীকার করেছেন, প্রশান্ত কিশোরের সঙ্গে তাঁর কথা হয়েছে। প্রশান্ত কিশোর তাঁকে প্রস্তাব দিয়েছেন, ২০২৪ সালের ভোটের আগে বিরোধী জোটে তিনি যেন যোগ দেন। ২০১৯ সালে জগনের হয়ে কাজ করেছিলেন প্রশান্ত কিশোর। সেবার অন্ধ্রপ্রদেশে একইসঙ্গে লোকসভা ও বিধানসভা ভোট হয়। রাজ্যে ২৫ টি লোকসভা আসনের মধ্যে জগনের দল পায় ২২ টি। ১৭৫ টি বিধানসভা আসনের মধ্যে পায় ১৫১ টি। একটি সূত্রে জানা যায়, ভোটের পরেও প্রশান্ত কিশোর জগনের উপদেষ্টার কাজ করেন।

সম্প্রতি দিল্লি সফরের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, জগনের সঙ্গে তাঁর সুসম্পর্ক রয়েছে। তিনি ইঙ্গিত দেন, বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেসের জন্য বিরোধী জোটের দরজা খোলা। ওয়াইএসআর কংগ্রেসের নেতা বিজয়াসাই রেড্ডিকে প্রশ্ন করা হয়, তাঁদের দল কি বিরোধী জোটে যোগ দেওয়ার কথা ভাবছে? তিনি বলেন, এসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন জগন।

বিজেপি সূত্রের খবর, তারা এখনও জগনকে লোকসভা ভোটের আগে এনডিএ-তে শামিল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে দুই শরিককে হারিয়েছে মোদীর দল। তারা হল শিবসেনা ও শিরোমণি অকালি দল। এইসময় দক্ষিণ ভারতে কোনও আঞ্চলিক দলকে শরিক হিসাবে পেলে বিজেপির সুবিধা হবে।

You might also like