Latest News

BJP Modi : ২০২৪-এর ভোটের কথা মাথায় রেখে চার রাজ্যে মন্ত্রিসভা সাজাচ্ছেন মোদী

দ্য ওয়াল ব্যুরো : গত সপ্তাহে চার রাজ্যে ভোটে জিতেছে বিজেপি (BJP Modi)। সেখানে মন্ত্রিসভায় কারা স্থান পাবেন তা স্থির করার জন্য বৈঠকে বসেছেন দলের শীর্ষ নেতারা। একটি সূত্রে খবর, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুরে মন্ত্রীদের নাম চূড়ান্ত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাতীয় স্তরের অন্যান্য বিজেপি নেতা (BJP Modi) একাধিকবার আলোচনা করেছেন। সেখানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আগামী ২১ মার্চ তিনি শপথ নেবেন।

বিজেপির শীর্ষ নেতারা (BJP Modi) দলের বিজয়ী বিধায়কদের সম্পর্কে ‘সব তথ্য’ চেয়ে পাঠিয়েছেন। তার ভিত্তিতে তাঁরা মন্ত্রিসভার সদস্যদের বেছে নেবেন। একটি সূত্রে খবর, মন্ত্রীদের বাছাই করার সময় জাতপাত ও আঞ্চলিক সমীকরণের কথা মাথায় রাখা হবে। তফসিলী জাতি-উপজাতি, অন্যান্য পশ্চাৎপদ শ্রেণি, যুবক, নারী ও উচ্চশিক্ষিতদের ওপরে জোর দেওয়া হবে।

যুবকদের বেশি গুরুত্ব (BJP Modi)

মোদী দলকে পরামর্শ দিয়েছেন, “আগামী ২৫ বছরের কথা ভেবে দলে যুবকদের বেশি গুরুত্ব দিতে হবে।” বিজেপি সাংসদের বলা হয়েছে, তাঁদের নির্বাচন কেন্দ্রে এমন ১০০ টি বুথ চিহ্নিত করতে হবে, যেখানে দল ভাল ভোট পায়নি। কেন ভাল ভোট পায়নি তার কারণ বিশ্লেষণ করতে হবে। কীভাবে সেখানে দলের অবস্থা ভাল করা যায়, তা নিয়েও সিদ্ধান্ত নিতে হবে।

উত্তরপ্রদেশে মন্ত্রিসভায় স্থান পেতে পারেন ২০ জন। গত ভোটে উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্য সহ ১১ জন মন্ত্রী হেরে গিয়েছেন। চারজন দলত্যাগ করেছেন। এছাড়া ‘ভাল কাজ করতে না পারার জন্য’ কয়েকজন ভুতপূর্ব মন্ত্রী এবার মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন। একটি সূত্রে খবর, জাতভ সম্প্রদায় থেকে কয়েকজনকে মন্ত্রী করা হতে পারে। কারণ ওই সম্প্রদায়ের মানুষ বিজেপির বদলে এখন মায়াবতীর বহুজন সমাজ পার্টিকে সমর্থন করছেন। প্রাক্তন আমলা এস কে শর্মা, অসীম অরুণ এবং রাজেশ্বর সিং মন্ত্রী হতে পারেন।

আরও পড়ুন : ‘ভারতের মাটিতে বুলেট ট্রেন চালানো যাবে না, এটা বিজ্ঞান’, বিজেপির সঙ্গে তর্কাতর্কিতে বললেন নুসরত

You might also like