Latest News

‘ব্যালটে দ্রৌপদী ঝড়!’ দুই তৃতীয়াংশের ভোট পেয়েছেন মুর্মু, আশায় গেরুয়া শিবির

দ্য ওয়াল ব্যুরো: রাষ্ট্রপতি নির্বাচনে (Presidential Election) দেশের দশটি রাজ্যে একশো ভাগ ভোট পড়েছে। এই রাজ্যগুলি হল, গোয়া, মণিপুর, ছত্তিশগড়, গুজরাট, কেরল, কর্নাটক, মধ্যপ্রদেশ, সিকিম, তামিলনাড়ু এবং পুদুচেরি।

বিজেপি (BJP) সূত্রে দাবি করা হচ্ছে, তাদের প্রার্থী দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) যত ভোট পাবেন বলে ধারণা করা হয়েছিল, বাস্তবে তার চেয়ে অনেক বেশি ভোট পেয়েছেন। কিছু রাজ্যে ব্যালটে দ্রৌপদী ঝড় বয়ে গিয়েছে, মনে করছে তারা।

অসমে হাত শিবিরের শরিক আইইউডিএফ বিধায়ক করিমুদ্দিন বরভূঁইয়ার দাবি, রাজ্যের জনা কুড়ি কংগ্রেস বিধায়ক মুর্মুকে ভোট দিয়েছেন। প্রসঙ্গত মাস তিনেক আগে রাজ্যসভার ভোটেও কংগ্রেসের কিছু বিধায়ক বিজেপির পক্ষে ক্রস ভোটিং করেছিলেন।

আজ দুপুরে সবচেয়ে আগে ক্রস ভোটিংয়ের কথা বড় মুখ করে বলেন উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির বিধায়ক শিবপাল সিং যাদব। তিনি আগেই জানিয়েছিলেন, কোনও অবস্থাতেই যশবন্ত সিনহাকে সমর্থন করবেন না। কারণ তিনি সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবকে ‘আইএসআই এজেন্ট’ বলেছিলেন।

পাঞ্জাবের একজন আকালি বিধায়ক আবার রাজ্যের সমস্যাগুলির প্রতিকার না হওয়ার প্রতিবাদে রাষ্ট্রপতি নির্বাচন বয়কট করেছেন। অতীতে রাষ্ট্রপতি ভোট বয়কটের এমন নজির কেউ মনে করতে পারছেন না। তিনি দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে বলেন, পাঞ্জাবের সমস্যার শেষ নেই। যশবন্ত সিনহাকে কেন সমর্থন করব, যদি না তিনি আমার রাজ্যের সমস্যার সমাধান করতে পারেন। তিনি দ্রৌপদীকেও সমর্থন দিতে রাজি ছিলেন না। দলকে বারে বারে বলেন, দলগতভাবে ভোট বয়কটের সিদ্ধান্ত নেওয়া হোক। পাঞ্জাবে বিধানসভায় এখন অকালি দলের আকাল চলছে। তাদের বিধায়ক মাত্র তিনজন।

পাশের রাজ্য হরিয়ানার কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই গতমাসেই রাজ্যসভার নির্বাচনে ‘খবর’ হয়েছিলেন ক্রস ভোটিংয়ের কারণে। আজ তিনি ঘোষণা করেন, ভোট দিয়েছি বিবেকের ডাকে। ঘনিষ্ঠ মহলে তিনি বলেছেন, ভোট দিয়েছেন দ্রৌপদীকে।

ওড়িশায় কংগ্রেস বিধায়ক মহম্মদ মকিম প্রকাশ্যে জানিয়েছেন, ভোট দিয়েছেন দ্রৌপদীকে। তাঁর বক্তব্য, দ্রৌপদী ওড়িয়া নারী। রাজ্যের গর্ব। তাঁর দাবি, প্রবাসী ওড়িয়ারা‌ও তাঁকে অনুরোধ করেছিলেন, দ্রৌপদীকে ভোট দিতে।

ঝাড়খণ্ডে এনসিপি বিধায়ক কমলেশ সিং জানান, দল বললেও তিনি যশবন্ত সিনহাকে ভোট দেননি। বিবেক সায় দেয়নি।

ওই রাজ্যে বিজেপির এক বিধায়ক বিরিঞ্চি নারায়ণ দাবি করেছেন, এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে বলতে গেলে কংগ্রেসেরও সব বিধায়ক ভোট দিয়েছেন। দলের কথায় ভোট দিয়েছেন জনা কয়েক বিধায়ক। গুজরাতের এনসিপি বিধায়ক কান্ধল জাদেজা জানান, ভোট দিয়েছেন দ্রৌপদীকে। গুজরাতে তিনিই একমাত্র এনসিপি বিধায়ক।

প্রসঙ্গত, যশবন্ত সিনহাকে বিরোধী শিবিরের প্রার্থী করার পিছনে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারই।

আরও পড়ুন: দুই মন্ত্রী ভোট দিলেন কোভিড নিয়ে, পিপিই কিটে বাঁদিকে নির্মলা, ডানদিকে কে?

You might also like