Latest News

উদ্বোধনের পরেই বেদি থেকে গায়েব বিরসা মুন্ডার মূর্তি! অযত্নে রয়েছে পঞ্চায়েত অফিসে

দ্য ওয়াল ব্যুরো, বর্ধমান দুর্গাপুর : উদ্বোধনের পর বেদি থেকে গায়েব বিরসা মুন্ডার মূর্তি(Birsa Munda Idol Controversy)! ঘটনাকে কেন্দ্র করে হইচই পড়ে গিয়েছে কাঁকসার (Kanksa) কুলডিহায়। মুখ্যমন্ত্রীর উদ্বোধন করা সেই মূর্তি এখন স্থানীয় পঞ্চায়েত দফতরের ধুলো-বালির মধ্যে রাখা রয়েছে। বিষয়টি নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়েছে কাঁকসায়।

১৫ নভেম্বর ছিল বিরসা মুন্ডা জন্মদিন। সেদিনেই মুখ্যমন্ত্রী জঙ্গলমহলের আদিবাসী উৎসবের মঞ্চ থেকে ভার্চুয়ালি কাঁকসার কুলডিহায় বিরসা মুন্ডার পূর্ণমূর্তির উদ্বোধন করেন। অনুষ্ঠানে রাজ্যের দুই মন্ত্রী প্রদীপ মজুমদার ও মলয় ঘটকের সঙ্গে জেলাশাসক ও পুলিশ কমিশনারও উপস্থিত ছিলেন।

নিজের দলের নেতাদেরই দেখে নেওয়ার হুমকি তৃণমূল বিধায়কের

কিন্তু পরদিন সকাল হতে দেখা যায়, বেদি আছে, কিন্তু গায়েব বিরসা মুন্ডার মূর্তি। পরে স্থানীয়রা খোঁজ নিয়ে জানতে পারেন বেদি থেকে মূর্তি সরিয়ে পঞ্চায়েতের বারান্দায় রাখা হয়েছে। স্থানীয় আদিবাসীদের অভিযোগ, উদ্বোধনের পর দিন থেকেই বিরসা মুন্ডার মূর্তি তাঁরা নির্দিষ্ট স্থানে নেই। কীকারণ মূর্তিটি সরানো হয়েছে তাঁরা জানেন না।

Image - উদ্বোধনের পরেই বেদি থেকে গায়েব বিরসা মুন্ডার মূর্তি! অযত্নে রয়েছে পঞ্চায়েত অফিসে

বিষয়টি নিয়ে কাঁকসার মলানদিঘি গ্রাম পঞ্চায়েত প্রধান পীযুষ মুখোপাধ্যায়কে জিজ্ঞাসা করা হলে তাঁর সাফাই, মূর্তিটি তৈরিতে কিন্তু ত্রুটি ছিল। তাই কাঁকসা ব্লক প্রশাসন সেটি সরিয়ে পঞ্চায়েত কার্যালয়ে রেখেছে। ত্রুটি ঠিক করে যথা স্থানে মূর্তিটি রেখে দেওয়া হবে।

তবে বিষয়টিকে নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিরোধীদের দাবি, এইভাবে বিরসা মূর্তির সরিয়ে অবমাননা করা হয়েছে। এলাকার সিপিআইএম নেতা পঙ্কজ রায় সরকার জানিয়েছেন, তৃণমূল আদিবাসীদের ভোট ব্যাঙ্ক নিজেদের দখলে রাখার জন্য তড়িঘড়ি বিরসা মুন্ডার মূর্তি বসানো হয়েছিল। কিন্তু তার পর যা হল তা অত্যন্ত অবমাননাকর।

You might also like