Latest News

আমরা সম্ভবত অতিমহামারীর সবচেয়ে খারাপ পর্বে প্রবেশ করতে চলেছি, হুঁশিয়ারি বিল গেটসের

দ্য ওয়াল ব্যুরো : ‘আমি বছরের শেষে ছুটি কাটানোর সব পরিকল্পনা (Holiday plans) বাতিল করেছি’। মঙ্গলবার টুইট করে জানালেন ধনকুবের বিল গেটস। কয়েকটি টুইট করে তিনি ওমিক্রন সংক্রমণ সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। তিনি জানান, তাঁর কয়েকজন ঘনিষ্ঠ বন্ধু কোভিডের ওই ভ্যারিয়ান্টে আক্রান্ত হয়েছেন। মাইক্রোফটের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, “আমরা সম্ভবত অতিমহামারীর সবচেয়ে খারাপ পর্বে প্রবেশ করেছি।”

একটি টুইটে বিল গেটস বলেন, যাঁরা আগে কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁরাও অনেকে ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন। এটা খুবই ভয়ের কথা। ওই ভ্যারিয়ান্ট সম্পর্কে আমাদের ধারণাও খুবই কম। টুইটে বিল গেটস লিখেছেন, “ওমিক্রন ভ্যারিয়ান্ট যে হারে ছড়াচ্ছে, ইতিহাসে আর কোনও ভাইরাস এত দ্রুত ছড়ায়নি। শীঘ্রই প্রতিটি দেশে ওই ভ্যারিয়ান্ট ছড়িয়ে পড়বে।”

পরে বিল গেটস বলেন, “সবচেয়ে বড় কথা, আমরা জানি না, ওমিক্রন আক্রান্ত হলে একজন কতদূর অসুস্থ হয়ে পড়তে পারেন। ডেল্টা যে হারে ছড়িয়েছিল, তার অর্ধেক হারেও যদি ওমিক্রন ছড়ায়, তাহলে ধরে নিতে হবে অতিমহামারী সবচেয়ে খারাপ পর্বে প্রবেশ করেছে।”

আমেরিকায় এখন হু হু করে বাড়ছে ওমিক্রন সংক্রমণ। এক সপ্তাহ আগেও দেশে কোভিড আক্রান্তদের মধ্যে মাত্র তিন শতাংশ ওমিক্রনে সংক্রমিত হয়েছিলেন। এক সপ্তাহের মধ্যে এই হার বেড়ে দাঁড়িয়েছে ৭৩ শতাংশ। বিল গেটস জনসাধারণের কাছে আবেদন জানিয়েছেন, সবাই যেন মাস্ক পড়েন। ইনডোরে বড় জমায়েত এড়িয়ে চলেন। সর্বোপরি ভ্যাকসিন নেন। একটি টুইটে তিনি লেখেন, “বুস্টার ডোজ নিলে সবচেয়ে বেশি সুরক্ষিত থাকা যাবে।”

একটি টুইটে আশার কথা শুনিয়েছেন বিল গেটস। তিনি বলেন, “একটাই ভাল খবর আছে। ওমিক্রন একসময় দেশের প্রধান কোভিড ভ্যারিয়ান্ট হয়ে দাঁড়াবে। কিন্তু সেই ওয়েভ তিন মাসের বেশি স্থায়ী হবে না।” শেষে ধনকুবের বলেন, “অতিমহামারী চিরকাল চলবে না। আমরা যদি পরস্পরের প্রতি সহমর্মিতা দেখাই, দ্রুত অতিমহামারী শেষ হবে।”

You might also like