Latest News

ধর্ষকদের ফের জেলে পাঠাতে সুপ্রিম কোর্টে মামলা স্বয়ং বিলকিসের

দ্য ওয়াল ব্যুরো: গুজরাত দাঙ্গার সময়ে গণধর্ষণের স্বীকার বিলকিস বানো তাঁকে ধর্ষণে অভিযুক্তদের মুক্তির সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন। গত ১৫ অগাস্ট গুজরাত সরকার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১জন আসামিকে মুক্তি দিয়েছে।

আইনজীবী শোভা গুপ্তা আজ বিলকিসের (Bilkis) মামলাটি তালিকাভুক্ত করতে সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের কাছে আবেদন জানান। ওই আসামিদের মুক্তির সিদ্ধান্তের বিরুদ্ধে ইতিমধ্যে সর্বোচ্চ আদালতে মামলা করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র এবং সিপিএম নেত্রী সুহাসিনী আলি। এছাড়া বেশ কিছু সংগঠনের তরফেও মামলা করা হয়েছে।

প্রধান বিচারপতি জানান, তিনি খতিয়ে দেখবেন যে সবগুলি আবেদন এক সঙ্গে শোনা যাবে কিনা। বিলকিসের তরফে বলা হয়েছে, তাঁকে ধর্ষণ ও পরিবারের সদস্যদের খুনে অভিযুক্তদের সাজা দিয়েছিল মুম্বইয়ের সিবিআই আদালত। তাদের আগাম মুক্তি দিতে হলেও মহারাষ্ট্রের মুক্তিনীতি অনুসরণ করতে হবে। গুজরাত সরকার নতুন মুক্তিনীতি প্রয়োগ করে অপরাধীদের ছেড়ে দিয়েছে।

সুপ্রিম কোর্টেরই বিচারপতি অজয় রাস্তোগি এবং বিক্রম নাথের ডিভিশন বেঞ্চ এ বছরের মে মাসে বলেছিল, ফৌজদারি কার্যবিধিতে সাজা মকুবের ক্ষমতা উপযুক্ত কেন্দ্রীয় বা রাজ্য সরকারের আছে।
। তাদের বিরুদ্ধে গণধর্ষণ ছাড়াও বিলকিসের পরিবারের ১৪ জন সদস্যকে হত্যার অভিযোগ রয়েছে।

ইরানজুড়ে উল্লাস আমেরিকার সঙ্গে হারের পর, ফাটল বাজি, গণবিক্ষোভের নয়া আঙ্গিক তেহেরানে

You might also like