Latest News

নিট-পিজি ভর্তিতে সুপ্রিম কোর্টের ছাড়পত্র, অর্থনৈতিক দুর্বলের মানদণ্ড নির্ধারিত হবে মার্চে

দ্য ওয়াল ব্যুরো: দীর্ঘ আইনি জটিলতার পর সুপ্রিম কোর্ট এই বছরের নিট পিজি এবং ইউজি ভর্তিতে অনুমতি দিল। ২৭ শতাংশ ওবিসি এবং ১০ শতাংশ ইডব্লিএস (অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণি) সংরক্ষণের মানদণ্ডে এই কাউন্সেলিং হবে। অর্থাৎ, কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী এই বছরের কাউন্সেলিং হবে। এই সংরক্ষণকে চ্যালেঞ্জ করেই আবেদন করা হয়েছিল আদালতে। তার পরিপ্রেক্ষিতেই এদিন সুপ্রিম কোর্ট কাউন্সেলিংয়ের অনুমতি দিল। পাশাপাশি জানানো হল আগের মতোই ইডব্লইউএসের ক্ষেত্রে ৮ লক্ষ টাকা আয়ের সীমা মানা হবে সংরক্ষণের ক্ষেত্রে। তবে এই মানদণ্ড চূড়ান্ত হবে চলতি বছরের মার্চ মাসের তৃতীয় সপ্তাহে।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, ‘আমরা পাণ্ডে কমিটির রিপোর্ট গ্রহণ করেছি। নিট পিজি এবং ইউজি-র জন্য কাউন্সেলিং বিজ্ঞপ্তির সঙ্গে সামঞ্জস্য রেখে করা হবে।’ তিনি আরও বলেন, ‘নিট-পিজি এবং ইউজি-এর ক্ষেত্রে ইডব্লিউএস চিহ্নিত করার জন্য উল্লেখিত মানদণ্ড ব্যবহার করা হবে। পান্ডে কমিটির প্রতিবেদনের সাপেক্ষে তা নির্ধারিত হবে।’

এর আগে ২৯ জুলাই কেন্দ্র একটি নির্দেশিকা জারি করে বলেছিল ১৫ শতাংশ স্নাতক মেডিকেল কোর্সে ২৭ শতাংশ ওবিসি সংরক্ষণ এবং ১০ শতাংশ ইডব্লিউএস কোটা এবং সর্বভারতীয় কোটার অধীনে ৫০ শতাংশ পিজি আসন সংরক্ষিত থাকবে। এরপরই গত অক্টোবরে এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করা হয়েছিল। এর জেরে নভেম্বরে কাউন্সেলিং স্থগিত হয়ে যায়। যার জেরে সম্প্রতি আন্দোলনে নেমেছিলেন রেসিডেন্ট ডাক্তাররা। শীর্ষ আদালতে এই সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন বেঞ্চের তরফে বলা হয়েছিল, ‘প্রতিবাদী ডাক্তারদের দাবি সঠিক।’ এই পরিস্থিতিতে এদিন শীর্ষ আদালত জানিয়ে দিল যে পিজি কাউন্সেলিং চালু করা হবে।

You might also like