Latest News

৫টি আসন জয় করে ক্ষোভ উগরে দিলেন ওয়াইসি, “অস্পৃশ্যের মতো আচরণ করেছিল বড় দলগুলি”

দ্য ওয়াল ব্যুরো: হাড্ডাহাড্ডি নির্বাচনী লড়াইয়ে বিহারে জয় এসেছে এনডিএ-র। খুব কম মার্জিনে পিছিয়ে পড়েছে প্রতিপক্ষ আরজেডি। কিন্তু ফলপ্রকাশের পরে আরও একটি বিষয় নজর কেড়েছে পর্যবেক্ষকদের। হায়দরাবাদের সাংসদ আসাউদ্দিন ওয়াইসির দল অল ইন্ডিয়া ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) বা আইমিম কার্যত একা লড়ে বিহারের ৫টি আসন দখল করেছে।

তবে এই সাফল্যে যে ওয়াইসি শুধুই খুশি তা নয়, এর সঙ্গে সঙ্গে তাঁর ভিতরে থাকা ক্ষোভও উগরে দিয়েছেন তিনি। এ ক্ষোভের লক্ষ্য মূলত বড় রাজনৈতিক দলগুলি। ঠিক যেমন টক্কর হয়েছে বিহারে, এনডিএ এবং আরজেডি-র মধ্যে।

এদিন বিহার ভোটের পরে ওয়াইসি একটি সাক্ষাতকারে বলেন, ‘‘আমরা রাজনীতি করার সময়ে ভুল থেকে নানারকম শিক্ষা নিই। বিহারে এই ভোটের আগেও আমাদের দলের সভাপতি প্রত্যেক দলের নেতাদের সঙ্গে দেখা করেছিলেন, কিন্তু কেউ আমাদের হাত ধরতে রাজি হয়নি। বড় দলগুলি যেন আমাদের সঙ্গে অস্পৃশ্যের মতো আচরণ করেছিল। আমাদের দলের প্রদেশ সভাপতি প্রত্যেক গুরুত্বপূর্ণ মুসলিম নেতাদের সঙ্গেও দেখা করেছিলেন। কিন্তু কোনও কাজ হয়নি। কেন হয়নি, তা বলতে পারব না।”

তবে দুই জোটের তীব্র লড়াইয়ের মধ্যেও আলাদা করে ৫টি আসন জিতে নেওয়ার সাফল্যে ওয়াইসি খুশি। তিনি বলেন, “বিহারের মানুষ ভোট দিয়ে আমাদের আশীর্বাদ করেছেন, তাঁদের কী ভাবে ধন্যবাদ দেব জানি না। এটা আমাদের দলের জন্য খুব ভাল দিন। এই মহামারী পরিস্থিতিতেও যে মানুষ এগিয়ে এসেছেন, সে জন্য তাঁদের ধন্যবাদ। আমরা বন্য়াদুর্গত এলাকাগুলিতে মানুষের জন্য কাজ করব। আমাদের হয়তো এখনও কিছু খামতি থেকে গেছে যে জন্য আমরা আরও বেশি আসন জিততে পারলাম না। আমরা আলোচনা করে কর্মপন্থা ঠিক করব এবং পরের বার আরও ভাল ফল করব।’’

প্রসঙ্গত, বিহারেভোট প্রচার করার সময়ে আইমিম-কে বিজেপির ‘বি টিম’ বলে কটাক্ষ করেছিল কংগ্রেস। সে নিয়ে ওয়াইসি এদিন বলেন, “ওরা ওদের হতাশা লুকোচ্ছে। ওরা হেরে গেলে ওয়াইসিকে দোষ দেবে। অথচ বিহারে আমাদের জার্নি শুরু হয়েছে পাঁচ বছর আগেই। আমরা সীমাঞ্চলের উন্নয়ন নিয়ে কাজ করেছি। আমরা পরে ঠিক করব, আমরা কাদের সমর্থন করব। সীমাঞ্লের জন্য লড়াই আপাতত চলবেই।”

গত দুই দশকে সম্ভবত ভোট গণনা নিয়ে এত রোমহর্ষক উত্তেজনা কখনও হয়নি। মাঝরাত পেরিয়ে গিয়ে প্রকাশিত হয়েছে ফল। ২৪৩ আসনের বিহার বিধানসভায় বিজেপি জিতে নিয়েছে ১২৫টি আসন। আরজেডি-র নেতৃত্বে মহাজোট জিতেছে ১১০ টি আসনে।

মঙ্গলবার গণনা শুরুর প্রথমার্ধে হুহু করে এগিয়ে যাচ্ছিল মহাজোট। কিন্তু বেলা বাড়তেই খেলা ঘুরে যায়। আরজেডি,কংগ্রেস, বামদলগুলির মহাজোটকে পিছনে ফেলে এগিয়ে যায় বিজেপি-নীতীশ কুমারের জোট। বিকেলের পর থেকে আবার রুদ্ধশ্বাস লড়াই। গায়ে গায়ে এসে পড়ে আসন সংখ্যা। কিন্তু শেষ পর্যন্ত তামাম বুথ ফেরত সমীক্ষাকে দশ গোল দিয়ে বিহারে ফের সরকার গঠন করে বিজেপি-নীতীশ কুমার।

You might also like