Latest News

ইউরোপের শীর্ষে ভারতের ভাবনা! স্বাধীনতার সকালে মাউন্ট এলব্রুসে গাঁথলেন তেরঙা

দ্য ওয়াল ব্যুরো: দেখতে দেখতে ৭৬ বছরে পা দিয়েছে ভারতের স্বাধীনতা। দেশজুড়ে পালিত হচ্ছে ১৫ অগস্টের সেই বর্ষপূর্তি। স্বাধীনতা দিবসের এই পুণ্য লগ্নে ইউরোপের শিখরে (Mount Elbrus) পৌঁছে গেলেন ভারতীয় পর্বতারোহী। গেঁথে দিয়ে এলেন তেরঙা জাতীয় পতাকা।

ভারতের পর্বতারোহী ভাবনা দেহারিয়া (Bhawna Dehariya), বয়স ৩০ বছর। ইউরোপের (Europe) সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুসে চড়েছেন তিনি। ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবসের দিন মাউন্ট এলব্রুসের এক্কেবারে শিখরে পৌঁছে গেঁথে দিয়েছেন ভারতের জাতীয় পতাকা।

মধ্যপ্রদেশের ছিন্দওয়ারা জেলার বাসিন্দা ভাবনা। দেশজুড়ে যখন ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি পালিত হচ্ছে, তখন ইউরোপের এই ট্রেকিংয়ের সময়টা ইচ্ছে করেই স্বাধীনতা দিবসের সময়ে রেখেছিলেন ভাবনা। ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গজয় করে তিনি ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করতে চেয়েছিলেন। পরিকল্পনা মাফিক এসেছে সাফল্য।

ভাবনা দেহারিয়া এর আগে মাউন্ট এভারেস্ট ক্লাইম্ব করে এসেছেন। সেখানে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গের উচ্চতা ৫ হাজার ৬৪২ মিটার। ভারতের স্বাধীনতা দিবসের আবহে এই পর্বতচূড়ায় উঠেছেন তিনি।

পাহাড়চূড়া থেকে ভাবনা জানিয়েছেন, সেখানে মারাত্মক ঠান্ডা, ঘণ্টায় ৩৫ কিলোমিটার বেগে হাওয়া বইছে। তাপমাত্রা মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস হবে। দৃশ্যমানতাও প্রায় নেই বললেই চলে।

সম্প্রতি সন্তানের জন্ম দিয়েছেন ভাবনা। তাঁর মেয়ের বয়স মাত্র ১৫ মাস। প্রেগন্যান্সির পর পাহাড়ে উঠতে যে মানসিক প্রস্তুতির প্রয়োজন ছিল, তা নিয়েই গিয়েছিলেন বলে জানিয়েছেন তিনি। এই বিশেষ দিনটির জন্য অনেক আগে থেকে নিয়েছেন প্রস্তুতি।

গত ১০ অগস্ট রাশিয়ার মস্কো থেকে যাত্রা শুরু করেছিলেন ভাবনা ও তাঁর টিম। পথে খারাপ আবহাওয়ার সম্মুখীন হতে হয়েছিল তাঁদের। কিন্তু সব বাধা পেরিয়ে ইউরোপের শীর্ষে পৌঁছে গিয়েছেন ভাবনা। ভারতের স্বাধীনতা দিবসে দেশভক্তির অনন্য নজির গড়েছেন মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াম ঠান্ডায়।

আরও পড়ুন: সিয়াচেনের বরফে জমে গিয়েছিলেন জওয়ান! ৩৮ বছর পর স্বাধীনতা দিবসে ফিরছে দেহ

You might also like