Latest News

EXCLUSIVE: সাগর মেলা বন্ধ রাখা হোক, চান সাগরের ভারত সেবাশ্রম সংঘের প্রধানও

দ্য ওয়াল ব্যুরো: সাগর মেলা এ বছর বন্ধ রাখা হোক। এমনটাই চান ভারত সেবাশ্রম সংঘের প্রবীণ সাধু নিমাই মহারাজ। মঙ্গলবার ‘দ্য ওয়াল’-কে টেলিফোনে তিনি বলেন, করোনার কড়াকড়ির ফলে মানুষের মধ্যে ভয় ধরেছে বুঝতে পারছি। তারপরও বলব, মেলা না হওয়াই ভাল।

তাঁর কথায়, আবার তো মকর সংক্রান্তি আসবে। এবারই তো শেষ নয়। আবার আগামী বছর আসবে। করোনার বিপদ কেটে গেলে আগামী বছর ধুমধাম করে মেলা হতে পারে। এখন করোনা দ্রুত বাড়ছে। এ বছর তাই মেলা হোক, তা চাই না।

এই বক্তব্য অবশ্য নির্মল মহারাজের ব্যক্তিগত অভিমত। তাঁর কথায়, আমি যা বলছি তা ব্যক্তিগত মত। ভারত সেবাশ্রম সংঘের সদর দফতরের বক্তব্য এটা নয়। আমি ১০ বছর যাবৎ সাগর শাখার দায়িত্বে আছি। এখন আমার বয়স ৬১। সাগরের ৩৩টি মেলায় কাজ করার অভিজ্ঞতা আমার আছে। সেই অভিজ্ঞতার ভিত্তিতে বলতে পারি, এবার মেলা হওয়া উচিত নয়। মানুষকে সুরক্ষিত রাখা আগে প্রয়োজন। আমরা মন থেকে চাইব, মানুষ বাঁচুক। প্রথমে হল সুস্থ শরীর। মেলা থেকে করোনা ছড়িয়ে পড়লে তো বিপদ।

তিনি কি প্রশাসনের লোকজনকে এই অভিমতের কথা জানিয়েছেন? মহারাজ বলেন, কলকাতা হাইকোর্টে মামলা হয়েছে শুনেছি। দেখি আদালত কী বলে। প্রশাসন কী পদক্ষেপ নেয়। তাঁর কথায়, প্রশাসন কঠোরভাবে করোনা বিধি বলবৎ করে চলেছে। মুখ্যমন্ত্রী এসে সবাইকে বারে বারে বলেছেন, করোনার ব্যাপারে ঢিলেমি দেওয়া চলবে না।

মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো কাজ হচ্ছে। গত ২০ থেকে ৩১ ডিসেম্বর সাগরে বিপুল ভিড় ছিল। কারণ তখন করোনার ভয় তেমন ছিল না। আক্রান্ত ছিল মাত্র জনা পঞ্চাশ। আর ক’দিনের মধ্যেই ছয় হাজারে পৌঁছে গেল। এখন পরিস্থিতি আমূল বদলে গিয়েছে। মেলায় প্রচুর মানুষ আসেন। ভিড় হবে।

ভারত সেবাশ্রম সংঘ সাগর মেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে স্বেচ্ছাসেবক দিয়ে। এবার ১৬০০ স্বেচ্ছাসেবক সংঘের হয়ে কাজ করবেন বলে ঠিক আছে। ইতিমধ্যে অনেক স্বেচ্ছাসেবক পৌঁছে গিয়েছেন।

You might also like