Latest News

শাস্ত্রীয় নৃত্য উৎসব শুরু হতে চলেছে ভারত ভবনের, এবার দেখা যাবে অনলাইনেই

দ্য ওয়াল ব্যুরো: দীর্ঘদিন লকডাউনের কারণে শিল্পীরাও একটা কঠিন সময় কাটিয়েছেন। বিশেষ করে যাঁরা মঞ্চের শিল্পী। চর্চা যদিও কেউ থামাননি। ভার্চুয়ালি বিভিন্ন অনুষ্ঠান, প্রতিযোগিতা হওয়ায় তাঁরা সময়টার কিছুটা কাজে লাগাতে পেরেছেন। তবে বছর শেষে সমস্ত নৃত্যশিল্পীদের জন্য রয়েছে এক দারুণ সুখবর। ৮ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ভারত ভবনের পদ্মবিভূষণ ডঃ কপিলা ভৎসায়ন শাস্ত্রীয় নৃত্য উৎসব।

প্যানডেমিকের কারণে ভার্চুয়ালি অনুষ্ঠিত হলেও এর গুণমান একটুও কমতে দেননি কেরালা স্টেট ডিপার্টমেন্ট অফ কালচার এবং কেরালা স্টেট ইউথ কমিশন। দেশের ৮০ জন শীর্ষ স্থানীয় নৃত্যশিল্পীরা অংশগ্রহণ করতে চলেছেন এই উৎসবে। ভারতের ঐতিহ্যশালী নৃত্যধারাকে পরিবেশন করা হবে এই উৎসবে‌। দেখা যাবে মোহিনীঅট্টম, কথাকলি, কুচিপুড়ি, কথক, ছৌ, রবীন্দ্র নৃত্য, সুফি নৃত্য ইত্যাদি।

৮ ডিসেম্বর উৎসবের উদ্বোধন করবেন কেরালার তথ্য সংস্কৃতি মন্ত্রী একে বালান। শেষ দিন অর্থাৎ ১৫ ডিসেম্বর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেরালার যুব মন্ত্রী ইপি জায়ারঞ্জন। গভর্মেন্ট কালচারাল ডিপার্টমেন্ট, ইউথ কমিশনের অফিশিয়াল সাইটে গিয়ে প্রতিদিন এই উৎসবের বিশেষ মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন। আবার ভারত ভবনের সোশ্যাল মিডিয়া পেজে গিয়েই দেখতে পারবেন এই অনুষ্ঠান।

অনুষ্ঠানটি বিশেষ ভাবে সাজানোর ব্যবস্থাপনায় থাকবেন দেশের বিভিন্ন প্রান্তের শাস্ত্রীয় নৃত্যশিল্পীরা। যেমন কলকাতার শ্রুতি ব্যানার্জি, মণিপুরের হেমন্ত কুমার, দিল্লির মনীষা নায়ক, কেরালার রাজশ্রী ওয়ারিওর ও নীনা প্রসাদ। অনুষ্ঠানের প্রথমেই শাস্ত্রীয় নৃত্যের ধারা ও তার বিষয়ে কথা বলবেন এমটি বসুদেবন নায়ারের কন্যা অশ্বতী শ্রীকান্ত। পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত ও রূপান্তরকামী নৃত্যশিল্পী নর্তকী নটরঞ্জন, সুজিত নম্বিয়ার, পার্বতী মেনন ভরতনট্যম পরিবেশন করবেন। অন্যদিকে ইন্দিরা গান্ধী ন্যাশানাল সেন্টার ফর আর্টস-এর রিজিওনাল ডিরেক্টর ঐশ্বর্য ওয়ারিওর মোহিনীঅট্টম নৃত্য পরিবেশন করবেন।

You might also like