Latest News

Bhagwant Mann: পাঞ্জাবে বিধায়ক পেনশনে কোপ নতুন মুখ্যমন্ত্রীর, সাশ্রয় হবে ৮০ কোটি

দ্য ওয়াল ব্যুরো: পাঞ্জাবে বিধায়কদের (Punjab MLA) পেনশনে কোপ দিতে চলেছেন নতুন মুখ্যমন্ত্রী ভগবৎ সিং মান (Bhagwant Mann)। রাজ্যবাসীর উদ্দেশে আড়াই মিনিটের ভিডিও বার্তায় নতুন মুখ্যমন্ত্রী বলেছেন, যে পথে তিনি এগোচ্ছেন তাতে শুধু এই খাতেই পাঁচ বছরে ৮০ কোটি টাকা সাশ্রয় হবে সরকারের। ওই টাকা সামাজিক কল্যাণ প্রকল্পে ব্যয় করা হবে।

নতুন মুখ্যমন্ত্রীকে অবশ্য এই ব্যাপারে দিশা দিয়েছেন এক প্রবীণ প্রাক্তনী। পাঞ্জাবের চারবারের মুখ্যমন্ত্রী অকালি দলের প্রবীণ নেতা প্রকাশ সিং বাদল দিন কয়েক আগে রাজ্য সরকারকে চিঠি লিখে জানিয়ে দেন, প্রাক্তন বিধায়ক, মন্ত্রী হিসাবে তিনি কোনও পেনশন চান না।

মান জানান, পাঞ্জাবে প্রাক্তন বিধায়কেরা প্রতিটি টার্মের জন্য পৃথক পেনশন পান। এখন একটি টার্মের জন্য বিধায়ক পেনশন ৮০ হাজার টাকা। কেউ পাঁচবার বিধায়ক হয়ে থাকলে তিনি মাসে চার লাখ টাকা পেনশন পান। বস্তুত অনেক প্রাক্তন বিধায়ক এর থেকে বেশি অর্থ পেনশন বাবদ পান প্রতি মাসে। তাঁদের কেউ আবার প্রাক্তন সাংসদ হিসাবেও পৃথক পেনশন পেয়ে থাকেন।

আম আদমি পার্টি এবার বিধানসভা নির্বাচনে সরকারি অর্থ খরচে নতুন পথে চলার কথা ঘোষণা করেছিল। পাঞ্জাব সরকার আর্থিকভাবে খুবই দূর্বল। বাজারে বিপুল টাকা দেনা। তা সত্বেও আপ সহ সব দলই নগদ অর্থ বিলোনোর প্রতিশ্রুতি দিয়েছিল ভোটের লড়াইয়ে।

মান ভিডিও বার্তায় বলেন, প্রচারে যে নেতারা জনসেবার কথা বলেছেন, তারাই মাস শেষে সরকারের কাছ থেকে মোটা টাকা পেনশন পান। তিনি তাই ওয়ান এমএলএ ওয়ান পেনশন ব্যবস্থা চালু করতে চান। অর্থাৎ একজন যতবারই বিধায়ক হোন না কেন, পেনশন পাবেন একটি টার্মের জন্যই।

পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রীর দাবি, নতুন নিয়ম চালু হলে পাঁচ বছরে ৮০ কোটি টাকা শুধু বিধায়ক পেনশন থেকেই বাঁচবে। এখন কোনও কোনও বিধায়ক মাসে সাড়ে চার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত পেনশন পান। বলাই বাহুল্য তাঁদের সিংহভাগই অকালি দল ও কংগ্রেসের প্রাক্তনী।

দেউলিয়া ঘোষিত রিয়েল এস্টেট ডেভলপার, প্রভাবিত হতে পারেন ২৫ হাজার ক্রেতা

You might also like