Latest News

শেষ তিন বছরে সিনেমা হলে কত বাংলা ছবি দেখানো হয়েছে? জানতে চাইল নবান্ন

দ্য ওয়াল ব্যুরো: ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত তিন বছরে রাজ্যের সিনেমা হল, মাল্টিপ্লেক্সগুলিতে কত বাংলা ছবি (Bengali Films) দেখানো হয়েছে, জানতে চাইল নবান্ন (Nabanna)। রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর থেকে এই বিষয়ে রিপোর্ট চাওয়া হয়েছে সিনেমা হল কর্তৃপক্ষের কাছে।

আরও পড়ুন: অনুব্রতর চড়াম চড়াম দেখছি ফুস, হাসপাতালে গুড় বাতাসা খেতে পারেন’: অধীর

পশ্চিমবঙ্গের সিনেমা হল ও মাল্টিপ্লেক্সে বাংলা ছবি দেখাতেই হবে, আইনে তা বলা আছে। সেই অনুযায়ী হিসেব দেখতে চেয়েছে সরকার। কোভিড পরিস্থিতিতে এমনিতেই সিনেমা হলগুলি বন্ধ ছিল দীর্ঘ সময়। বিধিনিষেধ শিথিল হওয়ার পর সিনেমা হল খুললেও তাতে দর্শকের সংখ্যা ছিল হাতে গোনা। ৫০ শতাংশ দর্শক নিয়ে হল খোলার অনুমতি মিলেছিল। আপাতত কোভিড পরিস্থিতি স্বাভাবিক, বিধিও উঠে গেছে। ফের আগের মতো দর্শকভর্তি হল খুলছে।

এই পরিস্থিতিতে গত তিন অর্থ বছরে ২০১৯ সালের ১ এপ্রিল থেকে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সিনেমা হলগুলিতে বাংলা ছবির প্রদর্শন কেমন হয়েছে তার রিপোর্ট দেখতে চেয়েছে রাজ্য সরকার। সিঙ্গল স্ক্রিন ও মাল্টিপ্লেক্সের মালিকদের আগামী ৩১ এপ্রিলের মধ্যে সেই রিপোর্ট জমা দিতে হবে। পুঙ্খানুপুঙ্খভাবে সেই রিপোর্টে জানাতে হবে কবে কোন বাংলা ছবি হলে দেখানো হয়েছে।

১৯৫৪ সালের পশ্চিমবঙ্গ চলচ্চিত্র আইন অনুযায়ী, রাজ্যের প্রতিটি সিনেমা হলেই বাংলা ছবি দেখানো বাধ্যতামূলক। সেখানে হিন্দি বা ইংরেজি ছবির সঙ্গে সঙ্গে বাংলা ছবি উপেক্ষিত হচ্ছে কিনা সেই বিষয়টিই দেখতে চায় সরকার।

রাজ্যের চলচ্চিত্র আইন কিছুটা সংশোধন করে ২০১৮ সালে বলা হয়, সমস্ত সিনেমা হলে দুপুর ১২টা থেকে রাত ৯টার যে কোনও শো’য়ে অন্তত একটি করে বাংলা ছবি ১২০ দিনের জন্য রাখতেই হবে। জিটিএ এলাকা এক্ষেত্রে ছাড় পাবে। সেই আইনের নিয়ম মানা হচ্ছে কিনা তা দেখতে চেয়েছে নবান্ন।

You might also like