Latest News

প্রস্তুতি চলছে, শীঘ্রই বাজারে আসছে এলআইসি-র ইনিশিয়াল পাবলিক অফারিং

দ্য ওয়াল ব্যুরো : কোভিড অতিমহামারী (Covid Pandemic) মোকাবিলার পাশাপাশি বাজারে লাইফ ইনসিওরেন্স কোম্পানির (LIC) ইনিশিয়াল পাবলিক অফারিং (IPO) আনার জন্য জোর প্রস্তুতি চালাচ্ছে সরকার। ওই আইপিও হবে এশিয়ার বাজারে বৃহত্তম। জীবন বিমা নিগমের আড়াই কোটি পলিসি হোল্ডারকে জানিয়ে দেওয়া হয়েছে, শীঘ্র তাঁরা ওই রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার হোল্ডার হওয়ার সুযোগ পাবেন।

ভারতের জীবন বিমা নিগম প্রায় স্বাধীনতার সমবয়সী। দু’বছর ধরে শেয়ার বাজারে তাকে নথিভুক্ত করার প্রস্তুতি চলছে। এলআইসি-র সম্পত্তির পরিমাণ ৩৭ লক্ষ কোটি টাকার বেশি। বাজারে আইপিএল এনে এলআইসি বিনিয়োগকারীদের থেকে টাকা তুলতে চায়। যদিও ব্যাঙ্কাররা প্রশ্ন তুলেছেন এলআইসি-র স্বশাসন নিয়ে। স্থানীয় বিনিয়োগকারীরা প্রশ্ন তুলেছেন, এলআইসি বাজারে তার প্রতিযোগীদের সঙ্গে লড়াই করতে পারবে তো?

দেশ জুড়ে এলআইসি-র শাখার সংখ্যা ২ হাজার। তার কর্মীর সংখ্যা এক লক্ষের বেশি। পলিসির সংখ্যা ২৮ কোটি ৬০ লক্ষ। তার সদর দফতর মুম্বইতে। ওই জীবন বিমা সংস্থা বছরে একবার তার ব্যালেন্স শিট প্রকাশ করে। এলআইসি-কে পরিচালনার জন্য সংসদে আইন পাশ হয়েছিল। অর্থাৎ অন্যান্য জীবন বিমা সংস্থার চেয়ে ভারতীয় জীবন বিমা নিগমের নিয়ম-কানুন অনেকাংশে আলাদা।

You might also like