Latest News

শিল্পের জন্য জমির চরিত্র পরিবর্তনে সরলীকরণ, অনলাইন পরিষেবা চালু বাঁকুড়ায়

দ্য ওয়াল ব্যুরো: শিল্প, পরিকাঠামো অথবা পরিষেবা সংক্রান্ত যে কোনও ক্ষেত্রে প্রকল্প তৈরির জন্য জমির চরিত্র (change of use of land process) বদল করা দরকার। এতদিন এই কাজ করতে গেলে অনেক নিয়মবিধির মধ্যে দিয়ে যেতে হত, যা ছিল বেশ সময়সাপেক্ষ। কিন্তু এবার এই প্রক্রিয়া অনেক সহজ হল। এবার থেকে এক ক্লিকেই আবেদন জমা ও অনুমতিপত্র ডাউনলোড করতে পারবেন আবেদনকারীরা। বুধবার এই অনলাইন পরিষেবা (Online Method) চালু করলেন বাঁকুড়ার (Bankura) জেলাশাসক কে রাধিকা আইয়ার।

জেলাশাসকের উদ্য়োগে শুধু শিল্প পরিকাঠামো তৈরি করতে আগ্রহী ব্যক্তিরাই নন, ব্যক্তিগত জমির মালিকরাও লাভবান হবেন। বাঁকুড়ার বড়জোড়া গঙ্গাজলঘাঁটি প্ল্যানিং অথরিটি এলাকার প্রায় ৮২টি মৌজার জন্য এই পরিষেবা চালু করলেন তিনি।

২০১১-১২ সাল থেকে বড়জোড়া গঙ্গাজলঘাঁটিতে এমন পরিষেবা চালুর পরিকল্পনা করা হচ্ছে। এই এলাকায় রয়েছে রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ একটি শিল্প পার্ক। বড়জোড়ার ৪৪টি মৌজা ও গঙ্গাজলঘাঁটির ৩৮টি মৌজা এলাকা নিয়ে গঠিত প্ল্যানিং অথরিটি ওই এলাকায় জমির চরিত্র পরিবর্তন সংক্রান্ত অনুমতি দিয়ে থাকে। এতদিন অফলাইন মোডেই এই কাজ হত। বুধবার বিশিষ্টজনদের উপস্থিতিতে জেলাশাসক কে রাধিকা আইয়ার এই পরিষেবার সূচনা করলেন, তাতে অনলাইনেই দ্রুত আবেদন করতে পারবেন আগ্রহী ব্যক্তিরা। কোনও জটিলতায় পড়তে হবে না। নতুন যে পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে তা হল http://wbuddevauth.gov.in/ ।

নতুন শিল্প স্থাপনের সময় জমির চরিত্র পরিবর্তন করা এক দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। আবেদনকারীকে নিজে অথবা প্রতিনিধি মারফৎ সেখানে যেতে হয়। বিস্তর কাগজপত্র জমা দিতে হয়। বিভিন্ন দফতরের নো অবজেকশন সার্টিফিকেট (NOC) নিতে হয়। গোটা প্রক্রিয়াটাই বেশ জটিল ও সময়সাপেক্ষ। কিন্তু এবার থেকে আর এত কিছু করতে হবে না আবেদনকারীদের। সরকারি পোর্টালে অনলাইনে আবেদন করলেই হবে। একটা নির্দিষ্ট সময়ের মধ্যেই আবেদনকারী তাঁর নিজস্ব লগ‌-ইন আইডি থেকে প্রয়োজনীয় অনুমতিপত্র ডাউনলোড করে নিতে পারবেন। এখন থেকে বাঁকুড়া জেলার বড়জোড়া ও গঙ্গাজলঘাঁটি এলাকার ৮২টি মৌজার আবেদনকারীরা এই অনলাইন পরিষেবার সুবিধা পাবেন।

আরও পড়ুন: সূর্যের দীপ্তিতে উজ্জ্বল হয়েছিল গ্রাম, এখন সূর্য ডুবতেই অন্ধকারের সাম্রাজ্য কোচবিহারের গ্রামে

You might also like