Latest News

Bangladesh Kolkata Bookfair: ‘রক্ত ঝরিয়েছে ভারতীয় সেনা’, কৃতজ্ঞতা বাংলাদেশ প্যাভিলিয়নে

দ্য ওয়াল ব্যুরো

এবছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর। সেই সঙ্গে পড়শি এই দেশ এবারও কলকাতা বইমেলার থিম কান্ট্রি। বিভিন্ন অনুষ্ঠান ও আলোচনাসভার মধ্যে পালিত হয়েছে বাংলাদেশ দিবস (Bangladesh Kolkata Bookfair)। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বই-ই বেশি সেই প্যাভিলিয়নে। রয়েছে প্রচুর তরুণ লেখকের বই। বইয়ের চাহিদার মাপকাঠিতে এখনও শীর্ষে হুমায়ুন আহমেদ (India)।

রাস্তার পাশে কলেজ পড়ুয়ার রক্তাক্ত দেহ! দুর্ঘটনা? কারণ খুঁজছে পুলিশ

সরকারি স্টলের এক বিক্রেতার দাবি, ‘এবছরও হুমায়ুন আহমেদের বইয়ের ব্যাপক চাহিদা। অথচ সাদাত হোসাইন-সহ একাধিক তরুণ লেখকের প্রচুর নতুন বই এসেছে। কিন্তু মানুষ এখনও মিশির আলি, হিমু সমগ্র কিনছেন। ছোটগল্পের সংকলনের চাহিদাও রয়েছে। অনেকে উপহার দেওয়ার জন্যই কিনে নিয়ে যাচ্ছেন। কিন্তু আমরা বেশি বই আনতে পারিনি। সবার চাহিদা মেটাতে পারব না।’

ইতালি, আমেরিকা ছাড়িয়ে এগোতেই দেখা মিলবে বিশাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক কাটআউট। সন্ধে নামতেই নিয়ন আলোয় গোটা বাংলাদেশ প্যাভেলিয়ন যেন আন্তরিকতার হাত বাড়িয়ে দিচ্ছে। এবছর স্টলগুলিতে স্বাধীনতা ও বঙ্গবন্ধু সংক্রান্ত বই-ই বেশি। এবারের বইমেলায় বাংলাদেশের থিম ‘মুজিব চিরন্তন’। এই থিমের ওপর ভিত্তি করে স্লোগান ‘সৃজনে মননে মানবিক দেশ/ বঙ্গবন্ধু শেখ মুজিবের বাংলাদেশ’।

১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণ ছিল মূলত স্বাধীনতার ডাক, সশস্ত্র মুক্তিযুদ্ধের আহ্বান এবং অনুপ্রেরণা। মুজিববর্ষে তাই বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণে সাজানো হয়েছে প্যাভেলিয়ন।

মুজিবুর রহমানের কারাগারের রোজনামচা বইটি নিয়ে বিশেষ উৎসাহ অনেকের। সেইসঙ্গে বিক্রি হচ্ছে মুজিবুর রহমানকে নিয়ে পাকিস্তানের গুপ্তচর সংস্থার দেওয়া গোপন রিপোর্টের চল্লিশ হাজার শব্দের দশ খণ্ডের বই। শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর শেখ নজরুল ইসলাম খান বললেন, ‘এবারের বইমেলায় অংশ নিতে পেরে আমরা গর্বিত। আমাদের স্বাধীনতার জন্য ভারত রক্ত ঝরিয়েছে। আমরা কৃতজ্ঞ। বঙ্গবন্ধুকে এই বাংলার মানুষও ভালবাসেন, শ্রদ্ধা করেন। আমরা ঋণী।’

বাংলাদেশ প্যাভেলিয়ন থেকে বাইরে বেরোলেই মিলবে মাছভাজার গন্ধ। ভেটকি মাছের ফ্রাই, ফিশ ফিঙ্গারের সুবাস। কারণ বাংলাদেশ প্যাভেলিয়নের পাশেই রয়েছে দিঘা মৎস্য দফতরের স্টল। কেনাকাটা শেষে সেখানেও ভিড় জমাচ্ছেন বহু মানুষ।

You might also like