Latest News

Bangladesh: সিনেমাহলের সঙ্কটে ধুঁকছে ঢালিউড! ইদের মুখে মাথায় হাত প্রযোজকদের

দ্য ওয়াল ব্যুরো: ইদের মরসুম ঘিরে সাজো সাজো রব বাংলাদেশে (Bangladesh)। উৎসবে মেতে উঠেছেন সে দেশের মানুষ। এই ইদের বাজারেই বাংলাদেশজুড়ে মুক্তি পেয়েছে চার-চারটি বাংলা ছবি। কিন্তু ছবি মুক্তি পেলেও চিন্তায় নির্মাতারা। ইদের মুখে কার্যত হল সঙ্কটে (cinema hall) ভুগছেন তাঁরা।

আরও পড়ুন: ঘুঘুর সংসার বাঁচিয়েই সংস্কার চলছে ক্যানিং স্টেশনে

গত কয়েকবছরে বাংলাদেশে (Bangladesh) সিনেমা হলের সংখ্যা চোখে পড়ার মতো কমে গেছে। হল এতই কমে গেছে যে ইদের জন্য বিগ-বাজেটের ছবি বানিয়ে এখন বেশ ফাঁপড়ে পড়েছেন ঢালিউডের কর্মকর্তারা। হল এতই কম, যে লাভের টাকা উঠবে কিনা তা নিয়েই সংশয় দেখা দিয়েছে।

বাংলাদেশে ইদ উপলক্ষে মোট চারটি ছবি মুক্তি পেতে চলেছে। সেগুলি হল, ‘শান’, ‘গলুই’, ‘বিদ্রোহী’ এবং ‘বড্ড ভালবাসি’। এই চার ছবি দেখানো হবে ওপার বাংলার মোট ১৬৭টি হলে। যা অন্যান্য বারের তুলনায় অনেকটাই কম বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদের মধ্যে ‘বিদ্রোহী’ ছবিটি দেশজুড়ে মোট ১০২টি হলে মুক্তি পাচ্ছে। কিন্তু তাছাড়া আর কোনও ছবির হলসংখ্যা ১০০ পার করেনি। সব থেকে বেশি বাজেটের ছবি ‘শান’ মুক্তি পাচ্ছে দেশের মাত্র ৩৫টি হলে। এই ছবির প্রযোজক আজাদ খানে গলায় চিন্তার সুর। তিনি বলছেন, হল থেকে এই ছবির টাকা তো উঠবে না। টাকা তোলার জন্য আরও অন্তত ১০০টা হলের দরকার ছিল। তা যখন হয়নি এখন সিনেপ্লেক্সগুলোই ভরসা। সেখানে টানা মাসখানেক চললে হয়তো কিছু হলেও হতে পারে।

হতাশ ‘গলুই’ ছবির প্রযোজক খোরশেদ আলমও। এই ছবি মুক্তি পাচ্ছে মাত্র ২৯টি হলে। তিনি বলেন, ছবির পিছনে যে টাকা ঢেলেছি তা উঠবে বলে মনে হচ্ছে না। আমরা হল সঙ্কটে আছি। সিনেপ্লেক্সের উপর কিছুটা ভরসা রাখছি। বাকিটা বলতে পারছি না।

‘বড্ড ভালবাসি’ ছবির অবস্থা আরও করুণ। স্বল্প বাজেটে তৈরি এই ছবি মুক্তির জন্য পেয়েছে মাত্র একটি হল।

বাংলাদেশের ওয়াকিবহালমহল বলছে, বছর পাঁচেক আগেও ছবিটা ছিল অন্যরকম। ইদের বাজারে বড় বাজেটের ছবি বানাতেন নির্মাতারা। এক-একটি ছবি মুক্তি পেত ১০০-র বেশি সিনেমা হলে। কিন্তু গত কয়েকবছরে হুহু করে হলের সংখ্যা কমেছে। তাই ঢালিউডের বাজার মার খাচ্ছে। অস্তিত্ব সঙ্কটে ভুগছেন প্রযোজক ও হল মালিকরা।

You might also like