Latest News

১০০ কোটি টাকা ব্যয়ে বদলে যাচ্ছে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়াম

দ্য ওয়াল ব্যুরো: প্রথমদিকে কেউ দেখলে মনে করবে, মাঠে মনে হয় চাষাবাদ চলছে। ঘাসের কোনও চিহ্ণ নেই, নেই কোনও অ্যাথলেটিক্স ট্র্যাকও। ক্রিকেট পিচ কোথায়! মনেই হবে না এই মাঠে আন্তর্জাতিক ক্রিকেটের আসর বসেছে। সর্বত্র দেখে মনে হবে জলা জমি ভরার কাজ চলছে মাঠে।

ঢাকা শহরের নামী স্থান এই বঙ্গবন্ধু স্টেডিয়াম। যে মাঠে কতসব স্মৃতি জড়িয়ে রয়েছে। এই মাঠে হয়েছে ফুটবলের নামী আসরও। কিন্তু মিরপুরের স্টেডিয়াম হতেই বঙ্গবন্ধুর উপর থেকে চাপটা কমেছিল। বাংলাদেশ ক্রিকেট সংস্থার এক নামী কর্তা সোমবার শহরে সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, বঙ্গবন্ধুকে ঢেলে সাজানো হচ্ছে, যারজন্য খরচ পড়বে প্রায় ১০০ কোটি টাকা। আগামী ডিসেম্বরে নবকলেবর মাঠের সূচনা হবে।

মাঠের এই কাজ শুরু হয়েছে ২০১৯ সালের জুলাইয়ে। শেষ হওয়ার কথা এ বছর ৩১ ডিসেম্বরের মধ্যে। যদিও এও বলা হয়েছে, আরও ছয় মাস সময় বাড়তে পারে। কারণ যে প্রকল্প আছে সেখানে স্টেডিয়ামের পুরো গ্যালারিতে শেড দেওয়ার পরিকল্পনা নেই। মাঠে পুরো  শেড দেওয়া হলে সময় বাড়তে পারে, তার জন্য টেন্ডারও ডাকতে হবে নিয়মমতো।

বঙ্গবন্ধু শহরের নামী দ্রষ্টব্য স্থান হলেও পরিচর্যার অভাবে এটি ক্রমেই মলিন হয়ে গিয়েছিল। গ্যালারিতে দেখা যেত ভাঙা চেয়ার, জল নিষ্কাষণ ব্যবস্থা ভাল ছিল না। অ্যাথলেটিক্স ট্র্যাকগুলিতে জল প্রবেশ করত। সেক্ষেত্রে ঝুঁকি নিয়ে অ্যাথলিটদের পারফরম্যান্স করতে হতো।

ফুটবল হতো কাদা মাঠেই, কারণ বর্ষায় ঢাকা লিগ হতো। দর্শকদের ফাঁকা গ্যালারিতে বসে খেলা দেখতে হতো। কিন্তু সেই সমস্যা দূর হতে চলেছে। এবার আধুনিক স্টেডিয়াম হতে চলেছে এই ঐতিহ্যবাহী মাঠ।

You might also like