Latest News

৫ রাজ্যের নির্বাচনে জনসভা ও রোড শোয়ে নিষেধাজ্ঞা বহাল, ছাড় ঘরোয়া বৈঠকে

দ্য ওয়াল ব্যুরো: জন সমাবেশ ও রোড শো-এর ওপর নিষেধাজ্ঞা আরও এক সপ্তাহ বাড়ল। শনিবার নির্বাচন কমিশনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। দেশের ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে রাজনৈতিক দলগুলির প্রচারের ক্ষেত্রে আগেই বেশকিছু নিষেধাজ্ঞা চাপিয়েছিল কমিশন। সেই নিষেধাজ্ঞা ১৫ জানুয়ারি অবধি রাখা হয়েছিল, তবে এবার সেই নিষেধাজ্ঞাই বাড়িয়ে ২২ জানুয়ারি করা হল।

তবে কিছু বিশেষ ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করেছে কমিশন। উত্তর প্রদেশ, গোয়া, মণিপুর, পাঞ্জাব ও উত্তরাখণ্ড- এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন হবে আগামী ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ থেকে মার্চ মাসের ৭ তারিখ পর্যন্ত। যেহেতু করোনা হু হু করে বাড়ছে, সেই সঙ্গে চোখ রাঙাচ্ছে ওমিক্রন তাই জন সমাবেশ বা রোড শো করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কমিশন। সেই নিষেধাজ্ঞার সময়ই বর্ধিত হল।

তবে দলের অন্তর্বর্তী বৈঠকের ক্ষেত্রে কিছু ছাড়ও দেওয়া হয়েছে। বলা হয়েছে, সর্বাধিক ৩০০ জন নিয়ে ঘরোয়া বৈঠক করা যেতে পারে। কিংবা কোনও হলে ৫০ শতাংশ উপস্থিতিতে মিটিং করার ক্ষেত্রেও সম্মতি দিয়েছে কমিশন।

এছাড়াও কম লোক নিয়ে ডোর টু ডোর ক্যাম্পেন করা যাবে বলেও জানায় কমিশন। কিন্তু বেশি মানুষ নিয়ে কোনভাবেই কোনও মিটিং-মিছিল করা যাবে না এখনই।

 

You might also like