Latest News

Bad Girl: মন্দ মেয়ের উপাখ্যান বাংলাদেশের গবেষণায়! কে ‘মন্দ মেয়ে’, ‘ভাল’ই বা কে, কী বলছে জনসাধারণ

দ্য ওয়াল ব্যুরো: ‘মন্দ মেয়ে’ (Bad Girl) কাকে বলে? একটি মেয়ের ভাল-মন্দ কী দিয়ে মাপা হয়? ‘মন্দ ছেলে’ই বা কারা? এই দুইয়ের মধ্যে কারা বেশি বিপজ্জনক? এমনই একটা সমীক্ষা করা হয়েছিল বাংলাদেশে। তাতে জানা যাচ্ছে, ১০০ জনের মধ্যে ৭৯ জন উত্তরদাতা মনে করেন, সমাজে ‘ভাল’ ও ‘মন্দ’ মেয়ের বিভাজন স্পষ্ট। এবং ৭৪ জন উত্তরদাতা মনে করেন, ‘মন্দ’ মেয়েরা নাকি ‘মন্দ’ ছেলেদের চেয়ে বেশি বিপজ্জনক!

শতকরা ৭৯ জন যে মনে করেন মন্দ মেয়েদের (Bad Girl) উপস্থিতি ভালদের চেয়ে আলাদা, তাঁদের ব্যাখ্যা, যাদের আচরণ সমাজে অনাকাঙ্ক্ষিত, যারা অন্য ছেলেমেয়েদের নষ্ট করে ফেলতে পারে, তারাই মন্দ মেয়ে। এবং শতকরা ৪৪ জন মনে করেন, এই সব মন্দমেয়েদের হেয় করা, গালি দেওয়া, অপমান করা নাকি আদতে সমাজের পক্ষে মঙ্গল! শুধু তাই নয়, মেয়েদের ভাল হতে উৎসাহী করা ও মন্দ বিষয়ে বাধা দেওয়া ও তাদের নিরাপদে রাখা যে পুরুষের দায়িত্ব, এটাও মনে করেন শতকরা ৮০ ভাগ উত্তরদাতা।

মন্দ মেয়ে (Bad Girl) তাহলে কারা, সে বিষয়ে কী কী মনে করেছেন বাংলাদেশের নাগরিকরা?

শতকরা ৫২ জন মানুষ মনে করেন মিডিয়ায় কাজ করা বা ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করা, পুরুষের সঙ্গে রাতের শিফটে কাজ করা বা কাজের জন্য পুরুষের সঙ্গে দূরে কোথাও যাওয়া মেয়েদের জন্য ‘মন্দ’। প্রসঙ্গত, গবেষণার রিপোর্ট বলছে, উত্তরদাতাদের মধ্যে বেশিরভাগই তরুণ-তরুণী। শতকরা ৮১ জন উত্তরদাতা আবার মনে করেন, মেয়েরা খোলামেলা পোশাক পরলে, অশালীন আচরণ করলে, খারাপ ভাষা ব্যবহার করলে, স্বাধীনভাবে চলাফেরা ও মেলামেশা করলে, তারা মন্দ মেয়ে (Bad Girl)। সেই মেয়েদের নানাভাবে হেয় ও তাদের প্রতি অপমানজনক আচরণ করা যায়। এই ধারণা প্রকাশকারীদের মধ্যে আবার শতকরা ৩৯ জন নারী ও ৪১ জন পুরুষ।

আবার, যে সব মেয়ে নায়িকাদের মতো যৌন আবেদনময়ী আচরণ করে অথবা পাশ্চাত্য সংস্কৃতির পোশাক পরে ও আচরণ করে বা সোশ্যাল মিডিয়ায় নিজেদের কথা প্রচার করে, তারাই মন্দ মেয়ে (Bad Girl)।

এখানেও শেষ নয়। ১০০ জনের মধ্যে ৫৩ জন জানিয়েছেন, ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয় যে মেয়েরা, তাতে তাদের নিজেদেরও দোষ থাকে। শতকরা ৭৩ জন মনে করেন যে একটি মেয়ের জীবন তখনই সফল হয়, যখন একটি উপযুক্ত ছেলের সঙ্গে তার বিয়ে হয়। শতকরা ৬৩ জন মনে করেন, মেয়েদের বেশি স্বাধীনতা দিলে তারা পুরুষদের নিয়ন্ত্রণ করা শুরু করে এবং শতকরা ৫৮ জন মনে করেন মেয়েরা প্রায়ই ছেলেদের নির্দোষ আচরণকেও নির্যাতন মনে করে।

তাহলে ‘ভাল মেয়ে’ কারা?

ভাল মেয়ে হওয়ার জন্য অবশ্য বিশেষ কোনও শর্ত মানার দরকার আছে বলে মনে করছে না বাংলাদেশের বড় অংশ। ১০০ জনের মধ্যে ৬৬ জনই জানিয়েছেন, যে সব মেয়ে ইসলামের ধর্মীয় নিয়ম মানে, তারাই ভাল মেয়ে।

বন্ধ হোক নীল দিন পালন, স্তব্ধ হোক অটিজম ‘দূর করা’র বার্তা! সুস্থ হোক সমাজ

You might also like