Latest News

আং সু চি’কে আরও ৬ বছরের কারাদণ্ড দিল মায়ানমারের আদালত

দ্য ওয়্যাল ব্যুরো: মায়ানমারের (Mayanmar) একটি সামরিক আদালত সোমবার সে দেশের ক্ষমতাচ্যুত নেত্রী আং সান সু চি-কে (Aung San Suu Kyi) দুর্নীতির আরও কিছু মামলায় দোষী সাব্যস্ত করল। তাঁকে আরও ছয় বছরের কারাদণ্ড দিয়েছে ওই আদালত। সে দেশের একজন সামরিক কর্মকর্তা এই খবর জানিয়েছেন।

সু চি-র বিরুদ্ধে দায়ের হওয়া এই মামলাটিতেও শুনানি হয় গোপনে। সংবাদমাধ্যমের প্রবেশাধিকার সেখানে ছিল না। একটি বিশেষ নির্দেশিকা জারি করে মামলার শুনানি সংক্রান্ত খবর প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছিল সামরিক সরকার।

সোমবার সিদ্ধান্ত নেওয়া চারটি দুর্নীতির মামলায়, সু চি-কে ক্ষমতার অপব্যবহারের দায়ে অভিযুক্ত করা হয়েছে। সামরিক প্রশাসনের বক্তব্য, বাজারে দলের চাইতে কম দামে সরকারি জমি ভাড়া দেওয়া এবং দাতব্যের উদ্দেশ্যে নেওয়া একটি জমিতে নিজের বাসভবন তৈরি করার অভিযোগ করা হয়েছিল। সু চি-র তরফে আইনজীবী মারফৎ বলা হয়েছে, তিনি আইনজীবীকে দিয়ে রায়ের বিরুদ্ধে আপিল করবেন। তিনি সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।

প্রসঙ্গত, গত বছর ফেব্রুয়ারিতে সেনাবাহিনী নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে রাষ্ট্রদ্রোহ, দুর্নীতি এবং অন্যান্য অভিযোগে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছেন নোবেল শান্তি পুরস্কার প্রাপ্ত মায়ানমারের এই নেত্রী।

আরও পড়ুন: রেনকোজির চিতাভস্ম দেশে ফেরানো হোক, চান নেতাজি কন্যা অনিতা

You might also like