Latest News

এটিএম লেনদেন আরও মহার্ঘ্য হল, টাকা তোলার খরচ বাড়ল অনেকখানি

দ্য ওয়াল ব্যুরো: নতুন বছরের গোড়া থেকেই মহার্ঘ্য হল এটিএম খরচ। এটিএম থেকে নগদ অর্থের লেনদেন করতে হলে এখন থেকে আরও বেশি চার্জ দিতে হবে। ১ জানুয়ারি, ২০২২ থেকেই এই বর্ধিত এটিএম খরচ চালু হয়েছে।

এটিএম থেকে বিনামূল্যে লেনদেনের ক্ষেত্রে জারি করা হয়েছে একটি সীমা। তার চেয়ে বেশি বার টাকা তুলতে বা জমা করতে গেলেই দিতে হবে বাড়তি খরচ। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাকি ব্যাঙ্ক গুলিকে এই এটিএমের খরচ বাড়ানোর অনুমতি দিয়েছে।

এটিএমে লেনদেনের মাসিক সীমা ছাড়িয়ে গেলে এতদিন ২০ টাকা করে বাড়তি কেটে নেওয়া হত। ২০২২ সাল থেকে ২১ টাকা করে কাটা হবে। শুধুমাত্র নগদ টাকাই নয়, যে কোনও ধরণের এটিএম লেনদেনের ক্ষেত্রেই প্রযুক্ত হবে এই বর্ধিত মূল্য। তার সঙ্গে বাড়তি ট্যাক্সের (জিএসটি) ব্যাপার থাকলে তাও কাটা হবে আলাদা ভাবেই, জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

নন-মেট্রো শহরগুলিতে বিনামূল্যে এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে এটিএমে লেনদেনের মাসিক সীমা ৫টি। আর মেট্রো শহরগুলিতে এই সীমা মাত্র ৩টি। এই সীমা অতিক্রম করে গেলেই এবার থেকে বাড়তি ২১ টাকা করে কাটা হবে। গত বছরের ১০ জুন এই মর্মে নোটিফিকেশন জারি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক।

You might also like