Latest News

দুরন্ত গতিতে ছুটে আসছে অতিকায় গ্রহাণু! আজই পৃথিবীর সঙ্গে সাক্ষাৎ হবে তার

দ্য ওয়াল ব্যুরো: সুদূর মহাকাশের অলিগলিতে রোজ কত না বিচিত্র ঘটনা ঘটে। পৃথিবী থেকে তার সবটুকুর হদিশও পাওয়া যায় না। কখনও আপন খেয়ালে চলতে চলতে পথ ভুল করে কোনও ধূমকেতু, কখনও বা তারায় তারায় মহাশূন্যে হয় প্রচণ্ড বিস্ফোরণ। তবে এবার সেখানে যা হতে চলেছে তা পৃথিবীর কোল ঘেঁষে, তাই চাইলেও মহাকাশের এই ঘটনার ঘনঘটাকে এড়িয়ে যেতে পারবে না মানুষ।

বিজ্ঞানীরা বলছেন, আজ, বুধবারই পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে এক বিশালাকায় গ্রহাণু। তার নাম ১৯৯৪ পিসি ১। ১.১ কিলোমিটার তার ব্যাস। আকার পৃথিবীর উচ্চতম বিল্ডিং বুর্জ খলিফার চেয়েও বড়। এর গতিবেগ থাকবে ঘণ্টায় ৪৭ হাজার ৩৪৪ মাইল। গত সপ্তাহেই এই গ্রহানুর কথা টুইট করে জানিয়েছিল নাসা।

তবে পৃথিবীর মানুষের খুব একটা চিন্তার কারণ নেই ১৯৯৪ পিসি ১ নিয়ে কারণ পৃথিবীর গা ঘেঁষে বেরোলেও ওই তীব্র গতির গ্রহাণুর সঙ্গে পৃথিবীর দূরত্ব থাকবে ১.২ মিলিয়ন মাইল। মহাকাশের আলোকবর্ষের বিচারে এই দূরত্ব কিছুই নয়। আর কিছুটা কাছে এলেই গ্রহাণুর গতির প্রভাব পড়তে পারত নীল গ্রহে। যদিও কেউ কেউ মনে করেছিলেন এই গ্রহাণুও পৃথিবীকে ধাক্কা মেরে বেরিয়ে যেতে পারে, তবে সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছেন নাসার মহাকাশ বিশেষজ্ঞরা।

এই গ্রহাণু কখন কীভাবে পৃথিবীর পাশ দিয়ে চলে যাচ্ছে তার ট্র্যাক রাখার জন্য একটি লিঙ্কও শেয়ার করেছে নাসা। এই লিঙ্কে শুধুমাত্র ১৯৯৪ পিসি ১ নয়, পৃথিবীর আশপাশের সমস্ত গ্রহাণুর গতিবিধির উপরই নজর রাখতে পারবে মানুষ। নাসার ওয়েবসাইটে যে লাইভ কাউন্টডাউন দেখা যাচ্ছে তাতে পৃথিবীর কাছাকাছি আসতে আর বেশি দেরি নেই ১৯৯৪ পিসি ১-এর। নাসার লিঙ্ক ছাড়াও শক্তিশালী টেলিস্কোপ ব্যবহার করতে এই গ্রহাণুকে দেখা যেতে পারে।

You might also like