Latest News

Asteroid : পৃথিবীর দিকে ধেয়ে আসছে আইফেল টাওয়ারের চেয়ে বড় গ্রহাণু, সতর্ক করল নাসা

দ্য ওয়াল ব্যুরো : নাম তার (Asteroid) অ্যাস্টরয়েড ৩৮৮৯৪৫। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর দিকে প্রচণ্ড গতিতে ধেয়ে আসছে সে (Asteroid)। তার ওপরে নজর রাখছে নাসা। আগামী ১৬ মে রাত দু’টো বেজে ৪৮ মিনিটে পৃথিবীর সবচেয়ে কাছে আসবে সেই গ্রহাণু (Asteroid)।

নাসা জানিয়েছে, সেই গ্রহাণু (Asteroid) ১৬০৮ ফুট চওড়া। অর্থাৎ নিউ ইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিং এবং প্যারিসের আইফেল টাওয়ারের চেয়েও তার দৈর্ঘ্য বেশি। স্ট্যাচু অব লিবার্টিও তার তুলনায় ছোট। মহাকাশ থেকে আসা ওই পাথরটি যদি পৃথিবীর ওপরে পড়ে, তাহলে বিরাট ক্ষয়ক্ষতি হবে। কিন্তু মহাকাশ বিজ্ঞানীদের হিসাব অনুযায়ী পৃথিবীর ২৫ লক্ষ মাইল দূর দিয়ে যাবে সেই গ্রহাণু।

সাধারণভাবে ২৫ লক্ষ মাইলকে বিরাট দূরত্ব মনে হলেও মহাকাশের তুলনায় তা সামান্যই। তাই বিজ্ঞানীরা বলেছেন, পৃথিবীর সঙ্গে ‘ক্লোজ অ্যাপ্রোচ’ হবে ওই গ্রহাণুর। অর্থাৎ অ্যাস্টরয়েড ৩৮৮৯৪৫ পৃথিবীর খুব কাছাকাছি আসবে। ওই গ্রহাণু এই প্রথমবার পৃথিবীর কাছে আসছে না। এর আগে ২০২০ সালের মে মাসে সে পৃথিবীর ১৭ লক্ষ মাইল দূর দিয়ে গিয়েছিল। বিজ্ঞানীরা বলেছেন, প্রতি দু’বছর অন্তর পৃথিবীর খুব কাছে আসে ওই গ্রহাণু। এরপরে ২০২৪ সালের মে মাসে পৃথিবীর কাছে আসবে অ্যাস্টরয়েড ৩৮৮৯৪৫। তখন সে যাবে পৃথিবীর ৬৯ লক্ষ মাইল দূর দিয়ে। ২০১৬৩ সালে পৃথিবীর খুব কাছে আসবে ওই গ্রহাণু।

কোনও গ্রহাণু যদি পৃথিবীর সাড়ে ৪৬ লক্ষ মাইলের মধ্যে আসে এবং তা একটা নির্দিষ্ট আয়তনের হয়, তাহলে বিজ্ঞানীরা তাকে ‘পোটেনশিয়ালি হ্যাজার্ডাস’ বলে চিহ্নিত করেন। গ্রহাণুগুলি আসলে মহাকাশের আবর্জনা। বিভিন্ন গ্রহ নির্মিত হওয়ার পরে বাড়তি মালমশলা গ্রহাণু আকারে মহাকাশে আবর্তিত হয়।

আরও পড়ুন : সামনের বুধবার এসএসসি মামলায় রায় দেবে হাইকোর্ট, অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ

You might also like