Latest News

‘বাঙাল দ্য গ্রেট’, কলকাতা ডার্বিতে বাঁটুলকে ইস্টবেঙ্গল সাজিয়ে শিল্পীর অমর ফুটবল প্রেম

দ্য ওয়াল ব্যুরো: নারায়ণ দেবনাথের ফুটবল প্রেম কী খুব গভীর ছিল? কিংবদন্তির শিল্পীর মৃত্যুর দিন তিনেক বাদেও সেই প্রশ্ন উঠছে, আর সেটি খুব স্বাভাবিকই। তিনি নিজের বহু সৃষ্টিতে ফুটবল মাঠের ছবি নকশা করেছিলেন। বাঁটুলকে তিনি সেই খেলার সর্বময় চরিত্র করে গিয়েছেন।

গত ১৮ জানুয়ারি যেদিন এই অমর শিল্পী চলে গেলেন, ওইদিন কাকতালীয়ভাবে একটি কলকাতা ডার্বি হয়েছিল ২০২০ সালেই। ওই বড় ম্যাচটি হয় কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনেই। ম্যাচের দিন লাখো মানুষের জমায়েতের মধ্যেই একটি এনআরসি বিরোধী ব্যানার নজর কাড়ে।

ওই ব্যানারে লেখা ছিল, ‘‘রক্ত দিয়ে কেনা মাটি কাগজ দিয়ে নয়।’’ লাল হলুদ সমর্থকদের বার্তা ছিল ওই ম্যাচে। তাঁরা মাঠে নিয়ে এসেছিলেন বড় বড় টিফো, যা ভারতীয় ফুটবল সংস্কৃতিতে খাপ খাইয়ে গিয়েছিল।

সব থেকে বড় কথা, ওই ছবিও এঁকে গিয়েছিলেন কিংবদন্তি শিল্পী। সেই টিফো দুটিতে এনআরসি-র প্রতিবাদ নিয়ে হাজির হন বাঁটুল দি গ্রেট। ওই জনপ্রিয় কমিক চরিত্রকে ইস্টবেঙ্গল জার্সি পরানো হয়েছিল। সঙ্গে হাজির ছিল তার দুই শাগরেদ বাচ্চু ও বিচ্চুও। ওই দু’জনের কাজই ছিল কিভাবে বাঁটুলকে নানাভাবে হেনস্থা করা যায়। কিন্তু প্রতিবারই তারা ব্যর্থ হয়, সেদিনও হয়েছিল।

বাঁটুলকে দেখে ওই দু’জন বলেছিল, ‘কিরে বাঙাল, এনআরসি আসছে, যা পালা…!’ জবাবে বাঁটুলের ট্রেডমার্ক ঘুষিই মিলেছে তাদের। ওই দুই বিচ্চুকে দেখানো হয়েছিল বিপক্ষ দলের সমর্থক হিসেবে। আর বাঁটুল ছিলেন লাল হলুদের প্রতিনিধি।

বাঁটুলকে নিজেদের জার্সি পরিয়ে ‘বাঙাল দ্য গ্রেট’ও বলা নিয়ে তেমন কোনও বিতর্ক হয়নি। বরং কোথায় যেন ইঙ্গিত ছিল বাঁটুল আমাদের, আমরা তারই মতো শক্তিধারী। এ যেন বাঁটুলের বাঙালির সুপারম্যানের স্বীকৃতি মিলেছিল সেদিন। খোদ কলকাতা মাঠেই, এই সৃষ্টিও তাঁর শিল্পী সত্ত্বার মতো অমরই হয়ে থাকবে।

গত দশবছর যাবৎ এই মহান শিল্পীর হাওড়া শিবপুরের বাড়িতে যাঁরাই গিয়েছেন, তাঁদের তিনি উপহার হিসেবে নানা ছবি এঁকে দিতেন। সেবার এমন এক ডার্বির প্রেক্ষাপটে কোনও এক লাল হলুদ সমর্থকের আবদারেই তিনি বাঁটুলের নয়া সৃষ্টিতে চমক দেখিয়েছিলেন।

 

You might also like