Latest News

আইসিএসই ও আইএসসি-র উত্তরপত্রের মূল্যায়ন হবে পরীক্ষাকেন্দ্রেই, নির্দেশ কাউন্সিলের

দ্য ওয়াল ব্যুরো: বাড়ি নিয়ে যাওয়া যাবে না পরীক্ষার খাতা (Exam Answer Sheet)। পরীক্ষা কেন্দ্রে বসেই মূল্যায়ন করতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। এমনকি পরীক্ষার দিনই উত্তরপত্র মূল্যায়ন করতে হবে। বিজ্ঞপ্তি জারি করে আইসিএসই কাউন্সিল (CICSE) জানিয়েছে।

সামনেই আইসিএসই ও আইএসসি-র প্রথম সেমিস্টারের পরীক্ষা। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের উত্তরপত্র কেন্দ্রেই পরীক্ষক দ্বারা মূল্যায়ন করা হবে। নিজের কেন্দ্রের পরীক্ষকরা সেই কেন্দ্রেরই পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করবে। পরীক্ষার দিনই আইসিএসই কাউন্সিলের ওয়েবসাইটে নম্বর আপলোড করা করা হবে।’

আরও বলা হয়েছে, মূল্যায়ন করে নম্বর দেওয়ার প্রক্রিয়া শেষ হলে সেই উত্তরপত্র সহ প্রশ্নপত্রগুলি পরিষদের অফিসে পাঠাতে হবে। এছাড়াও পরীক্ষা তত্ত্বাবধানের দায়িত্বে থাকবে পরীক্ষা কেন্দ্রের প্রধান। এছাড়াও অন্যান্য পরীক্ষকরা।

আরও পড়ুনঃ তথাগতর টুইটে দিলীপের জবাব, ‘উনি থাকাতেই বা দলের কী লাভ হচ্ছে!’

মূল্যায়ন করার দায়িত্ব কেন্দ্রে উপস্থিত পরীক্ষকদের কাঁধে। এছাড়াও যেসব কেন্দ্রে আইএসসি-র ক্ষেত্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ ও আইসিএসই-র ক্ষেত্রে ৬০ এর বেশি হবে সেখানে মূল্যায়ন করার জন্য একটি পরীক্ষকের দল থাকবে।

তত্ত্বাবধায়ক পরীক্ষকের দায়িত্ব হল প্রদত্ত তারিখে পরীক্ষা নেওয়া সমস্ত পরীক্ষার্থীর উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে কিনা এবং পরীক্ষকরা নম্বর দিয়েছে কিনা সেইদিকে নজর রাখা। সময়মতো নম্বর দেওয়ার জন্য প্ৰয়োজনীয় পরিকাঠামো ও আইটি সহায়তার দায়িত্ব স্কুল প্রধানকেই নিতে হবে। পরীক্ষা মূল্যায়ন পদ্ধতি শেষ হলেই তা কাউন্সিলে পাঠাতে হবে।

আইসিএসই পরীক্ষা শুরু হবে ২৯ নভেম্বর থেকে ও আইএসসি শুরু হবে ২২ নভেম্বর থেকে। আইসিএসই পরীক্ষা সকাল ১১টা থেকে শুরু হবে। অন্যদিকে, আইএসসি শুরু হবে দুপুর ২টো থেকে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like