Latest News

Anis Khan Death: আনিস কাণ্ডে এবার পথে তৃণমূল, আমতায় মিছিল শাসক দলের

দ্য ওয়াল ব্যুরো: আনিস খান হত্যা (Anis Khan Death) কাণ্ডে ধারাবাহিক ভাবে বিক্ষোভ, আন্দোলন চালিয়ে যাচ্ছে বামেরা। দু’দিন আগে পাঁচলায় হাওড়া গ্রামীণের পুলিশ সুপারের দফতর অভিযানকে ঘিরে তুলকালাম কাণ্ড বেঁধে গিয়েছিল। আন্দোলনকারীদের ইটবৃষ্টি, পুলিশের লাঠিচার্জ, টিয়ার গ্যাসের সেল ফাটানো—প্রায় দেড় ঘণ্টা স্তব্ধ হয়ে গিয়েছিল ৬ নম্বর জাতীয় সড়ক। সেই ঘটনা নিয়ে এবার রাস্তায় নামল তৃণমূল (TMC)। আমতার (Amta) গুজারপুর থেকে আমতা থানা পর্যন্ত মিছিল (Rally) করে শাসকদল।

সোমবার দুপুরে কলকাতায় মিছিলের ডাক দিয়েছে তৃণমূল ছাত্র পরিষদ। আনিস হত্যা নিয়ে বিরোধীদের ঘৃণ্য রাজনীতি নিয়ে রাস্তায় নামবে শাসকদলের ছাত্র সংগঠন। তার আগে আমতায় মিছিল করল তৃণমূল। নেতৃত্ব দিলেন চিকিৎসক সেলের নেতা তথা বিধায়ক তথা বিধায়ক নির্মল মাজি।

Anis Khan Death: আনিসের দ্বিতীয়বার ময়নাতদন্ত হবে পিজিতে

সেই মিছিল থেকে স্লোগান উঠল, পুলিশের গাড়িতে বোম মারা হল কেন সিপিএম জবাব দাও। মিছিলের একদম সামনে যে ব্যানার ধরে নির্মল মাজিরা হাঁটছিলেন তাতে লেখা ছিল, ‘কমরেডদের রক্তমাখা হাতে দরদের নাটক ও অরাজকতা বন্ধ হোক।’

নন্দীগ্রামের আন্দোলনের গোড়ার দিকের কথা মনে পড়ে? খুন হয়েছিলেন পুলিশকর্মী সাধুচরণ চট্টোপাধ্যায়। হলদি নদীতে লাশ মিলেছিল সেই পুলিশকর্মীর। সেই সময়ের শাসকদল সিপিএমও তৎকালীন বিরোধীদের বিরুদ্ধে মিছিল করত—পুলিশকে খুন করলে কেন তৃণমূল জবাব দাও। এদিন নির্মলদের মিছিলের স্লোগান শুনে অনেকের মনেই পুরনো ফ্রেম ভেসে উঠছে। শুধু শাসক আর বিরোধী দলের জায়গাটা বদলে গিয়েছে।

পর্যবেক্ষকদের অনেকের মতে, এই প্রথম আনিস কাণ্ডে পাল্টা রাস্তায় নামতে দেখা গেল তৃণমূলকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে আনিস মৃত্যুর তদন্তে সিট গঠনের কথা ঘোষণা করেছিলেন।এও বলেছিলেন, ও আমাদের খুব ফেভারিট ছেলে ছিল। গত ইলেকশনে আমাদের অনেক সাহায্য করেছিল।

তারপর আন্দোলন থামা তো দূরের কথা যত দিন এগিয়েছে তত তীব্র হয়েছে। আগ্রাসী ভাবে রাস্তায় নেমেছে বামেরা। কলকাতা থেকে জেলা সর্বত্র সেই কর্মসূচি চলছে। এর মধ্যে এদিন পাল্টা রাস্তায় নামল শাসকদল। এমনিতে বাংলায় মিছিল মিছিল পাল্টা মিছিলের সংস্কৃতি অনেক পুরনো। মমতা বন্দ্যোপাধ্যায় যে বার ব্রিগেডে সিপিএমের মৃত্যুঘণ্টা বাজিয়েছিলেন তার তিন দিনের মাথায় পাল্টা ব্রিগেড ডেকেছিল বামেরা। আবার নন্দীগ্রামের সময়ে ২০০৭-এর নভেম্বরে অপারেশন সূর্যোদয়ের পর শাসক বিরোধী মিছিল এবং বুদ্ধদেব পন্থীদের পাল্টা মিছিল দেখেছিল কলকাতা। বাংলার সেই পাল্টা সংস্কৃতি অক্ষুন্ন আনিসের ঘটনাতেও।

You might also like