Latest News

ব্লকচেন ওয়েডিং! অনলাইনেই সম্পর্কের বন্ধন আঁটোসাঁটো করলেন পুণের নবদম্পতি

দ্য ওয়াল ব্যুরো: মেটাভার্সে বিয়ে, অনলাইনে খাওয়াদাওয়া- কোভিড আবহে সবটাই এখন জলভাত। ডিজিটাল প্ল্যাটফর্মের উপরেই এখন মানুষের আশা-ভরসা। ডিজিটাল দুনিয়ায় বিয়ে আরও এক ধাপ এগিয়ে গেল এবার। প্রথম ব্লকচেন ওয়েডিংয়ের সাক্ষী থাকল ভারত।

পুণের এক নবদম্পতি সম্প্রতি ব্লকচেন পদ্ধতিতে বিয়ে সেরেছেন। গত নভেম্বর মাসেই আইনি বিয়ে সেরে ফেলেছিলেন শ্রুতি নায়ার এবং অনিল নরসিপুরম। তারপর থেকেই ব্লকচেনে বিয়ের প্রস্তুতি নিচ্ছিলেন তাঁরা। দিনরাত ল্যাপটপ নিয়েই পড়ে থাকতেন। ইথেরিয়াম স্মার্ট কনট্রাক্টের মাধ্যমে ব্লকচেনে টেকনোলজি ব্যবহার করে নিজেদের সম্পর্ককে স্বীকৃতি দেওয়ার ব্যবস্থা করেছেন শ্রুতি আর অনিল। তাঁদের সম্পর্ককে স্বীকৃতি দিয়ে ডিজিটাল পুরোহিত অনুপ পাক্কি এনএফটি-র ব্যবহার করেছেন।

এনএফটির মাধ্যমে এই ব্লকচেন ওয়েডিং সম্পন্ন হতে সময় লেগেছে মাত্র ১৫ মিনিট। পাশাপাশি বসেই অনলাইনে শপথ নিয়েছেন শ্রুতি-অনিল। বলেছেন, ‘আমরা আজ কোনও বড় প্রতিশ্রুতি একে অপরকে দেব না। তবে সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যা করতে হয় তা করব। যতই মতের অমিল হোক না কেন, একে অপরের পাশে থাকব। একসঙ্গেই জীবনের পথে হাঁটব। তাঁদের এনএফটিতেও এই শপথবাক্য রয়েছে।

ব্লকচেন টেকনোলজিতে যে সম্পর্কতে বাঁধা পড়লেন অনিল আর শ্রুতি, তা চিরকালীন। এটি একটি স্থায়ী, অপরিবর্তনীয় এবং সর্বজনীন রেকর্ড। আর এই বন্ধন ভাঙা সম্ভব নয়।

এনএফটির পুরো কথা হল নন-ফাঙ্গিবল টোকেন। এগুলি হল ডিজিটাল কপিরাইটসম্পন্ন টোকেন যার প্রত্যেকটিতে একটি করে ইউনিক আইডেন্টিফিকেশন কোড থাকে। ব্লকচেন টেকনোলজির মাধ্যমে এই এনএফটির নিরাপত্তা সুরক্ষিত থাকে। এনএফটি আজকাল সারা বিশ্বেই ব্যবসার কাজে ব্যবহৃত হতে দেখা যায়। তবে বিয়েতে এনএফটি সম্ভবত এই প্রথম।

শ্রুতির এনগেজমেন্ট রিংয়ের ছবি দিয়ে এনএফটি বানিয়েছেন নবদম্পতি। তাতে বিয়ের শপথবাক্যগুলিও লেখা রয়েছে। সংবাদমাধ্যমকে অনিল বলেছেন, মনে হচ্ছে যেন আমরা অনলাইনে আমাদের বিয়েটাকে রেজিস্টার করে দিয়েছি। বাইরের দেশে ব্লকচেন ওয়েডিং হামেশাই হচ্ছে আজকাল। তাই দেখেই আমাদের মাথাতেও এভাবে বিয়ে করার খেয়াল আসে।

You might also like