Latest News

কৃষি আইন নিয়ে মোদীর ঘোষণা অনন্য, ব্যাখ্যা করলেন অমিত শাহ

দ্য ওয়াল ব্যুরো: প্রায় ১৮ মাস পর তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Modi)। শুক্রবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে তিনি জানিয়েছেন, যে কৃষি আইন নিয়ে এত বিতর্ক, কৃষকদের এত অসন্তোষ, তা তিনি বাতিল করে দেবেন। তারপর থেকেই দেশের রাজনীতির আকাশে ভেসে আসতে শুরু করেছে একের পর এক মন্তব্য। কেউ মোদীর ঘোষণাকে স্বাগত জানাচ্ছেন, কেউ আবার বলছেন মুখের কথায় বিশ্বাস নেই। কৃষি আইন বাতিল করতে হবে খাতায় কলমে, সংসদে।

বিজেপি মুখ বাঁচাতে হাতড়াচ্ছে নানক থেকে ইন্দিরা

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর এক অন্য রূপ চেনালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দেখালেন, কেন নরেন্দ্র মোদী বাকিদের চেয়ে আলাদা।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর বেলার দিকে টুইট করেছেন শাহ। সেখানে তিনি লিখেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার সবচেয়ে অভিনব দিকটি হল, এই ঘোষণা করার জন্য তিনি একটি বিশেষ দিনকে বেছে নিয়েছেন। আজ গুরুপূর্ণিমা। কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা এই দিনেই করলেন মোদীজি। আর এর থেকেই প্রমাণিত, যে দেশের প্রত্যেকের ভাল করাই তাঁর উদ্দেশ্য। আর অন্য কোনও ভাবনা তাঁর মনে নেই। যথার্থই দেশনায়কের ভূমিকা পালন করেছেন মোদীজি।

নরেন্দ্র মোদীর শুক্রবারের এই বড় ঘোষণার পর থেকেই তোলপাড় জাতীয় রাজনীতি। দীর্ঘ ১৮ মাস ধরে এই তিন কৃষি আইনের বিরুদ্ধে লাগাতার আন্দোলন চালিয়ে গেছেন কৃষকরা। পাঞ্জাব, হরিয়ানা, দিল্লিতে কৃষকদের অবস্থান বিক্ষোভ সাড়া ফেলে দিয়েছিল। মোদীর ঘোষণার পর কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকাইত জানিয়েছেন, যতদিন না সংসদে আইন বাতিল হচ্ছে ততদিন পর্যন্ত আন্দোলন তাঁরা থামাবেন না।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like