Latest News

রামমন্দিরের জন্য ‘বিশ্বের সবচেয়ে বড় তালা’! ওজন ৪০০ কেজি, খুলবে ৩০ কেজির চাবিতে

দ্য ওয়াল ব্যুরো: রামমন্দিরের জন্য ‘বিশ্বের সবচেয়ে বড় তালা’ (lock) বানাচ্ছেন, এমনই দাবি আলিগড়ের দম্পতির (cligarh couple) । যে সে তালা নয়, ৪০০ কেজি ওজনের তালা। খুলবে ৩০ কেজি ওজনের চাবিতে (key)! তালার দাম নাকি ২ লাখ টাকা। তাতে ভগবানের (ram)রামের ছবি খোদাই করা থাকবে। অযোধ্যায় রামমন্দিরের (ram temple)জন্য তালাটি উত্সর্গ করবেন সত্যপ্রকাশ শর্মা। তালাটি চওড়ায় ১০ ফুট। সত্যপ্রকাশ ও তাঁর স্ত্রী মিলে প্রায় ৬ মাস ধরে তালা বানাচ্ছেন। পিতলের কাজ চলছে। সে কাজ সম্পূর্ণ হলেই তালা পাঠিয়ে দেবেন সত্যপ্রকাশ।

এ তালায় মরচে পড়বে না।  সেজন্য ইস্পাতের আবরণ থাকবে। তালার বাক্স, লিভার, ঢাকনা সবই হবে পিতলের।

নিজে ভালবেসে দেবতা রামের জন্য তালা চাবি বানাচ্ছেন।  আরও টাকা চাই। সেজন্য আমজনতার কাছে অর্থসাহায্য চেয়েছেন সত্যপ্রকাশ। বলেছেন, এই শিল্পকর্মের জন্য সরকারি সাহায্য লাগে। সুদে টাকা ধার করে তালা চাবি বানাচ্ছি।

গত বছর একটি ৩০০ কেজি ওজনের তালা বানানোর পর সত্যপ্রকাশের নাম লোকের মুখে মুখে ফিরছিল। তাঁর স্ত্রী রুকমনি শর্মা বলেন, তালা তৈরির ব্যবসায় খুব নামডাক সত্যপ্রকাশের। পরের প্রজন্ম  এই ব্যবসা এগিয়ে নিয়ে যাক, এটাই তিনি চান। ঘটনা হল, তালা বানানোর ঘাঁটি হিসাবে খ্যাতি আছে আলিগড়ের। সত্যপ্রকাশ তারই প্রতিনিধি।

সত্যপ্রকাশের একান্ত ইচ্ছে, প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লিতে প্যারেডের সময় এই তালার একটি ট্যাবলো প্রদর্শনীর যেন আয়োজন হয়।

 

You might also like