Latest News

Airbus Jet : অস্ট্রেলিয়া থেকে চালু হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমান রুট, জেনে নিন তার খুঁটিনাটি

দ্য ওয়াল ব্যুরো : সিডনি থেকে লন্ডন। একটি শহর থেকে অপরটিতে টানা উড়ে যাবে ‘এ ৩৫০-১০০০’ (Airbus Jet) বিমান। সময় লাগবে মোট ২০ ঘণ্টা। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৫ সালের শেষদিক থেকেই চালু হবে উড়ানের (Airbus Jet) নতুন রুট। তা হবে বিশ্বের দীর্ঘতম উড়ান। অস্ট্রেলিয়ার কোয়ান্টাস এয়ারওয়েজ লিমিটেড (Airbus Jet) নামে এক সংস্থা ওই উড়ান চালু করবে।

দীর্ঘতম উড়ানে বিমানে যেতে পারবেন ২৩৮ জন (Airbus Jet) যাত্রী। ফার্স্ট ক্লাস, বিজনেস ক্লাস, প্রিমিয়াম ক্লাস এবং ইকনমি ক্লাস, চাররকম ব্যবস্থা থাকবে বিমানে। কোয়ান্টাস এয়ারওয়েজ সোমবার জানিয়েছে, কিছুদিন আগে তারা ১২ টি এ ৩৫০-১০০০ বিমান কেনার অর্ডার দিয়েছে। একইসঙ্গে অস্ট্রেলিয়ার অভ্যন্তরে উড়ানের জন্য আরও ৪০ টি ছোট জেট বিমান কেনারও অর্ডার দেওয়া হয়েছে।

গত দু’বছর অতিমহামারীতে বিমান কোম্পানিগুলি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। ওই সময় দেশীয় এবং আন্তর্জাতিক, উভয় ধরনের উড়ানই প্রায় বন্ধ হয়ে যায়। কিন্তু বর্তমানে দ্রুত চাঙ্গা হয়ে উঠছে উড়ান শিল্প। আগামী ১ জুলাই অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে নতুন আর্থিক বর্ষ। তখনই বিমান কোম্পানিগুলি লাভের মুখ দেখবে বলে আশা করা হচ্ছে।

এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার ‘বৃহত্তম ডিল’ করেছে কোয়ান্টাস। এর আগে ওই দেশের কোনও বিমান কোম্পানি একসঙ্গে এতগুলি বিমান কেনেনি। ওই ডিল প্রমাণ করছে, বিমান সংস্থার কর্তারা আশা করছেন, আগামী দিনে তাঁদের ব্যবসা তেজি হয়ে উঠবে। অতগুলি বিমান কিনতে কী পরিমাণ অর্থ ব্যয় হচ্ছে কোয়ান্টাস জানায়নি। কিন্তু পর্যবেক্ষকদের মতে, কয়েকশ কোটি ডলার খরচ করতে চলেছে ওই সংস্থা।

আরও পড়ুন : Tornado : শক্তিশালী টর্নাডোয় বিধ্বস্ত কানসাস প্রদেশ, ধ্বংসলীলার ভয়াল ছবি ভিডিও-য়

You might also like