Latest News

AIFF-FIFA: তৃতীয় পক্ষের হস্তক্ষেপ, ফুটবল ফেডারেশনকে নির্বাসন দিতে পারে ফিফা

দ্য ওয়াল ব্যুরো: সর্বভারতীয় ফুটবল (Football) ফেডারেশনকে নির্বাসন (Ban) দিতে পারে ফিফা (AIFF-FIFA)। কারণ হিসেবে জানানো হয়েছে, আচমকা ফুটবল সংস্থার ওপর সুপ্রিম কোর্ট নিযুক্ত ফুটবল প্রশাসকদের একটি কমিটি গঠন করা হয়েছে। সেই তিন সদস্যের কমিটিতে (COA) প্রাক্তন নামী গোলরক্ষক ভাস্কর গঙ্গোপাধ্যায়সহ প্রাক্তন বিচারপতিদের রাখা হয়েছে। তালিকায় রয়েছেন এসওয়াই কুরেশি ও অনিল দাভের মতো প্রাক্তন বিচারপতিরা।

ফিফা সবসময় বলে এসেছে, ফুটবল সংস্থার ওপর আদালত কিংবা রাজনৈতিক হস্তক্ষেপ থাকলে সেটিকে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ হিসেবে ধরা হয়। কুয়েত কিংবা ইন্দোনেশিয়া ফুটবল সংস্থাকেও এমনভাবেই নির্বাসন করা হয়েছিল।

ATK Mohun Bagan: বসুন্ধরা ম্যাচের আগে বাগানে বিতর্ক, দল ছাড়ছেন ডেভিড উইলিয়ামস, প্রবীররা

ফেডারেশনের ৮৫ বছরের ইতিহাসে এমন কোনওবার ঘটেনি যেখানে আদালত নিযুক্ত কমিটি সংস্থার কাজকর্ম চালাবে। এটি একেবারেই নজিরবিহীন ঘটনা ভারতীয় ফুটবলের ক্ষেত্রে। তার মধ্যে সংস্থার নির্বাচন হয়নি দু’দশক হয়ে গিয়েছে। একই পদে বছরভর বসে রয়েছেন প্রফূল প্যাটেল। তাদের কমিটিও একই রয়ে গিয়েছে। ১৫ বছর ধরে সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন বাংলার সুব্রত দত্ত।

এর মধ্যে ফেডারেশনের প্রাক্তন সচিব আলবার্তো কোলাসো নিজে চিঠি দিয়েছেন ফিফার কাছে। সেখানে ফেডারেশনের অনৈতিক কাজকর্ম তুলে ধরা হয়েছে। তিনি প্রেসিডেন্ট প্রফূল প্যাটেলের ব্যর্থতার নানা খতিয়ান তুলে ধরেছেন।

একান্তই যদি ফিফা নির্বাসন করে ভারতীয় ফুটবলকে, তা হলে আগামী মাসে এএফসি এশিয়ান কাপের আসর রয়েছে, সেটিও বাতিল হয়ে যাবে। ভারত আগামী পাঁচবছর কোনও আন্তর্জাতিক ফুটবল আসল সংঘটন করতে পারবে না।

শুক্রবার বিকেলে যদিও ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফূল প্যাটেল একটি চিঠিতে নিজের সাফল্যের খতিয়ান তুলে ধরে বর্ণনা করেছেন। সেখানে তাঁর মেয়াদকালে কী কী ভাল হয়েছে, সেগুলি লিখেছেন। ফিফার শাস্তি থেকে বাঁচতে এই চিঠি ঢাল হিসেবে ব্যবহার করেছেন, বলা হচ্ছে দেশের ফুটবলমহলে।

You might also like