Latest News

Agni-IV Missile: অগ্নি-৪ মিসাইলের সফল উৎক্ষেপণ! প্রতিরক্ষায় আরও শক্তি বাড়াল ভারত

দ্য ওয়াল ব্যুরো: অগ্নি-৪ মিসাইলের (Agni-IV Missile) পরীক্ষামূলক সফল প্রয়োগ করেছে ভারত। এই মিসাইল ৪ হাজার কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে পারে। শত্রুদের ঘুম উড়িয়ে সোমবার এই মিসাইলের সফল উৎক্ষেপণ করা হয়েছে।

অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পারমাণবিক শক্তিধর (Agni-IV Missile)। সোমবার স্ট্র্যাটেজিক ফোর্সেস কম্বাইন্ডের তত্ত্বাবধানে এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয় ওড়িশা উপকূলে। অগ্নি-৪ এর সফল উৎক্ষেপণ এক ধাক্কায় ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে অনেকটা এগিয়ে দিল বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ‘এ কেকে কেমন কেকে…’, পুরনো সুরে নতুন গান গেয়ে শোনালেন কবীর সুমন

প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি অনুযায়ী সোমবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ উৎক্ষিপ্ত হয় অগ্নি-৪। এর আগে অগ্নি সিরিজের অন্যান্য মিসাইলও সফলভাবে পরীক্ষা করা হয়েছে। সেগুলির কোনওটার শক্তি ১ হাজার কিলোমিটার, কোনওটি আবার ২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে ভেদ করতে পারে। অগ্নি-৪ এর ক্ষমতা তার চেয়ে অনেকটাই বেশি।

একদিনে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ আন্তর্জাতিক রাজনীতিকে টালমাটাল করে রেখেছে, অন্যদিকে ভারতের উপর চিন বা পাকিস্তানের চোখ রাঙানিও লেগেই আছে। এই পরিস্থিতিতে অগ্নি-৪ এর সাফল্য নিঃসন্দেহে শত্রুদের ঘুম উড়িয়ে দিতে বাধ্য।

You might also like