Latest News

Against Covid War: সর্বোচ্চ ভ্যাকসিন প্রদানকারীদের তালিকায় দুই বাঙালি, পেলেন জাতীয় সম্মান

দ্য ওয়াল ব্যুরো

করোনায় তাঁর গোটা পরিবার আক্রান্ত। সেই অবস্থার মধ্যেও তিনি কোভিড রোগীদের জন্য নিজের সাধ্যমতো লড়াই চালিয়ে গেছেন। তিনি লেখা রায়। পেশায় নার্স। ‘যুদ্ধক্ষেত্র’ (Against Covid War)  থেকে পালিয়ে না এসে লড়াই চালিয়ে গেছেন ৪৭ বছরের এই মহিলা। বাংলায় সবচেয়ে বেশি ভ্যাকসিন (Bengal Vaccinator) ডোজ দেওয়া চিকিৎসা কর্মীর নামের তালিকায় সবার উপরে তাঁর নাম।

লেখা রায়ের মতো আরেকজন হল নন্দিনী মুখোপাধ্যায়। করোনা ভ্যাকসিন দেওয়ার কর্মসূচিতে উল্লেখযোগ্য অংশ নিয়েছেন তিনি। সেইজন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সম্মানিত হয়েছেন তিনিও। সবচেয়ে বেশি ভ্যাকসিন দেওয়া স্বাস্থ্য কর্মীদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন তিনি।

প্রসঙ্গত, ফেব্রুয়ারির ২৬ তারিখ পর্যন্ত লেখা রায় ২ লক্ষ ৬৮ হাজার ৫৯০ জনকে ভ্যাকসিন দিয়েছেন, আর নন্দিনী মুখোপাধ্যায় দিয়েছেন ২ লক্ষ ৪২ হাজার ২৯৪টি ডোজ।

ভ্যাকসিন দেওয়ার জন্য প্রত্যন্ত গ্রামে গ্রামে ঘুরেছেন তাঁরা। গেছেন মানুষের মানুষের দরজায়। প্রচার করেছেন ভ্যাকসিনের উপকারিতা নিয়ে। মানুষের মধ্যে সচেতনতা বাড়িয়েছেন। তার জন্য কখনও পায়ে হেঁটেই পাড়ি দিতে হয়েছে দীর্ঘ পথ। যার সম্মান স্বরূপ স্বীকৃতি মিলল। আগামীকাল স্বাস্থ্য মন্ত্রকের তরফে তাঁদের সম্মানিত করা হবে।

এই প্রসঙ্গে লেখা রায় সংবাদ মাধ্যমকে জানান, ‘আমি আমার পেশার জন্য গর্ববোধ করি। আমার কাজের এই এই পরিচিতি দেওয়ার জন্য সম্মানিতবোধ করছি। এই পরিচিতি আমাকে ভবিষ্যতে কাজ করতে আরও উৎসাহিত করবে।’

নন্দিনী মুখোপাধ্যায়, ৫৫ বছরের এই মহিলা পানিহাটি পুরসভার হেলথ সুপারভাইজার হিসেবে কাজ করেন। ভ্যাকসিন নিয়ে তিনি পৌঁছে গেছেন মানুষের কাছে। বুঝিয়েছেন তাঁদের। এভাবেই করোনার বিরুদ্ধে সামনের সারিতে থেকে লড়াই করেছেন তাঁরা।

রক্তল্পতা সারাবে ওরাল পিল, কিডনির অসুখে ভোগা রোগীদের জন্য় দুরন্ত আবিষ্কার জাইদাসের

You might also like