Latest News

আফগানিস্তানের অবস্থা বিপজ্জনক, সাবধানে থাকুন, কাবুল থেকে বলল ভারতীয় দূতাবাস

দ্য ওয়াল ব্যুরো : আফগানিস্তান থেকে ন্যাটো বাহিনী সরে আসার পরে দেশের এক বিরাট অংশ দখল করে নিয়েছে তালিবান। এই পরিস্থিতিতে যে ভারতীয়রা আফগানিস্তানে আছেন তাঁদের সতর্ক হয়ে চলাফেরা করতে বলল ভারতীয় দূতাবাস। কাবুলে ভারতীয় দূতাবাস থেকে এক অ্যাডভাইসরিতে বলা হয়েছে, অত্যন্ত জরুরি কাজ ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। কারণ দেশের কয়েকটি প্রদেশের নিরাপত্তা পরিস্থিতি খুবই খারাপ।

শনিবার ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছে, গত ২৯ জুন প্রথমবার ওই অ্যাডভাইসারি দেওয়া হয়। তা এখনও কার্যকরী আছে। তাতে বলা হয়েছে, আফগানিস্তানে সক্রিয় হয়ে উঠেছে সন্ত্রাসবাদীরা। তারা নিরীহ মানুষজনের ওপরে হামলা চালাচ্ছে। ভারতীয়দের পেলেও তারা ছাড়বে না। তারা অনেকসময় ভারতীয় নাগরিকদের অপহরণ করে মুক্তিপণ চায়। সুতরাং সাবধান থাকুন।

দূতাবাস থেকে নির্দিষ্ট করে বলা হয়েছে, যখন সড়কপথে ভ্রমণ করবেন, তখন সামরিক কনভয় বা সরকারি অফিসারদের গাড়ি দেখলে যথাসম্ভব দূরে থাকবেন। কারণ ওই গাড়িগুলি জঙ্গিদের টার্গেট হতে পারে।

কিছুদিন আগে জানা যায়, আফগানিস্তানে তালিবানের বাড়বাড়ন্ত ঠেকাতে স্থানীয় আফগান বাহিনীর সাহায্যে ফের এগিয়ে এসেছে আমেরিকা। পেন্টাগনের সূত্রকে উদ্ধৃত করে একাধিক সংবাদ সংস্থা জানিয়েছে, চলতি সপ্তাহে আফগানিস্তানের সর্বত্র বিমান হানা চালিয়েছে মার্কিন বাহিনী। কমপক্ষে পাঁচ তালিবান জঙ্গি নিহত হয়েছে।  মার্কিন, ন্যাটোবাহিনীর আফগানিস্তান ছাড়ার  সুযোগ নিয়ে তালিবান ফের কব্জা করছে বিস্তীর্ণ ভূখন্ড। তালিবান সন্ত্রাসবাদীদের রুখতে আফগান বাহিনীর পাশে দাঁড়াচ্ছে মার্কিন বাহিনী।

পেন্টাগনের  প্রেসসচিব জন কিরবি ওয়াশিংটনে সাংবাদিক বৈঠকে বলেছেন, নির্দিষ্ট করে না হলেও আমি বলতে পারি, গত বেশ কয়েকদিনে আমরা আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেসকে সমর্থন করতে বিমান হানা চালিয়েছি। বিমান হানার টেকনিক্যাল খুঁটিনাটিতে যাব না। তবে পেন্টাগন বিস্তারিত তথ্য না দিলেও আফগানিস্তানের স্থানীয় মিডিয়া গত কয়েকদিনে মার্কিন বিমানহানায় তালিবান জঙ্গিদের প্রাণহানির খবর দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন প্রতিরক্ষা কর্তাকে উদ্ধৃত করে সিএনএন জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনী গত ৩০ দিনে প্রায় ৬-৭টা হামলা বিমান হানা চালিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই ড্রোন কাজে লাগানো হয়েছে। মার্কিন বিমানহানার নিশানায় ছিল সামরিক যন্ত্রাংশ যেগুলি তালিবান আফগান বিশেষ বাহিনীর কাছ থেকে ছিনিয়ে নিতে পেরেছিল।

ইতিমধ্যে মার্কিন কংগ্রেস তালিবানের  প্রতিশোধের ঝুঁকির মুখে পড়া আফগানদের জন্য অতিরিক্ত ৮ হাজার ভিসা চালুর প্ল্যান মঞ্জুর করেছে। ওই সংক্রান্ত বিল পাশ হয়েছে ৪০৭-১৬ ভোটে। এবার সেটি সেনেটে বিবেচিত হবে। ভিসা দেওয়ার প্রক্রিয়া জোরদার করাও এই পরিকল্পনার উদ্দেশ্য।

You might also like