Latest News

মমতার ঝালমুড়ি বক্তৃতার মিম! হিংসা ছড়ানোর অভিযোগে গ্রেফতার নদিয়ার তরুণ

দ্য ওয়াল ব্যুরো: সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) উৎকর্ষ বাংলার মঞ্চে বিকল্প কর্মসংস্থানের পরামর্শ দিয়েছিলেন। তাতে একটি জায়গায় মুখ্যমন্ত্রী ছাত্রছাত্রীদের উদ্দেশে বলেছিলেন, পুজোর সময়ে কৌটো নিয়ে বেরোতে। তাতে একটু ছোলা, বাদ্ম দিয়ে ঝালমুড়ি বানি নিলে দারুণ বিক্রি হবে।

মুখ্যমন্ত্রীর সেই বক্তৃতার অংশবিশেষ কেটে নিয়ে লক্ষ লক্ষ মিম ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। মিলিয়ন মিলিয়ন ভিউও হয়েছে সেসবে। কিন্তু তারমধ্যেই কিছু কিছু কন্টেন্ট আপত্তিকর, অবমাননাকর এবং হিংসা ছড়ানোর উপাদান মজুত রয়েছে অভিযোগ হয়েছিল তারাতলা থানায়। সেই অভিযোগের ভিত্তিতেই কলকাতা পুলিশের একটি বিশেষ দল নদিয়ার তাহেরপুর থেকে গ্রেফতার করল তুহিন মণ্ডল নামের বছর ৩০-এর এক যুবককে। বাজেয়াপ্ত করা হয়েছে মোবাইলটি।

অভিষেকের ‘দুয়ারে’ থালা বাজিয়ে স্লোগান, ‘রাজপথে হবু টিচার-চমৎকার চমৎকার!’

তারাতলায় একাধিক ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন ২২ বছরের যুবক সাগর দাস। তারমধ্যে বেশ কিছু পেজ ও চ্যানেলের বিরুদ্ধে মামলা রুজু করেছে কলকাতা পুলিশ। সেই তালিকায় রয়েছে ‘দ্য ফ্রেন্ডস ক্যাম্পাস’, ‘টোটাল ফান বাংলা’, ‘সাগরিকা বর্মণ ভ্লগস’-এর মতো আইডি। প্রত্যেকটি আইডি, পেজ ও চ্যানেলের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। অভিযোগকারী সাগর দাসের বক্তব্য, তিনি গত কয়েকদিনে যা দেখেছেন তাতে বেশ কিছু ডিজিটাল উপকরণকে তিনি হিংসাত্মক ও মুখ্যমন্ত্রীর প্রতি অবমাননাকর বলে মনে করেছেন। তাঁর এও অভিযোগ, এই ধরনের ডিজিটাল কনটেন্ট বহু জায়গায় অশান্তি, হিংসা তৈরি করতে পারে।  

নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সোশ্যাল মিডিয়া পোস্টগুলিকে চিহ্নিত করে অভিযানে নেমেছে পুলিশ। তাতে প্রথম গ্রেফতার নদিয়ার তাহেরপুরের তুহিন মণ্ডল। জানা গিয়েছে, তিনি একটি বেসরকারি ব্যাঙ্কের কর্মচারী।    

You might also like