Latest News

ইতিহাস বাংলাদেশের, টেস্ট জয় নিউজিল্যান্ডে, যে কৃতিত্ব এক যুগ ছিল না কারোর

দ্য ওয়াল ব্যুরো: ইতিহাস এভাবেই রচিত হয়। ইতিহাস রচিত হয় নিভৃতে, নীরবেও। না হলে নিউজিল্যান্ডের মাঠে গত ১১ বছরে টেস্ট জিততে পারেনি কোনও দল, সেটাই করে দেখাল টাইগাররা।

গত বছরের জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড। ইংল্যান্ডের সাউদাম্পটনে হওয়া ফাইনাল ম্যাচে বিরাট কোহলির ভারতকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জেতে কিউইরা। যে আসরে তলানিতে থেকে শেষ করেছিল বাংলাদেশ।

প্রথম আসরে কোনও জয়ের মুখ না দেখতে পারা দলটিই দ্বিতীয় আসরে এসে হারিয়ে দিয়েছে চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে। সেটা আবার তাদেরই মাটিতে। হ্যাঁ, অবিশ্বাস্য শোনালেও এটাই বাস্তব।

মাউন্ট মুঙ্গানুইতে বুধবার নিউজিল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে জিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ। এটি কিউইদের মাটিতে যে কোনও ফরম্যাটে টাইগারদের প্রথম জয়।

এই জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। সেইসঙ্গে নামের পাশে যোগ করেছে মূল্যবান ১২টি পয়েন্ট।

এতে পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। তাদের ওপর আছে কেবল অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান ও ভারত। ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এখন বাংলাদেশের নিচে। এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

৫৩ পয়েন্ট নিয়েও শতকরা হিসেবে পিছিয়ে থাকায় (৬৩.০৯ শতাংশ) চার নম্বরে আছে ভারত। শতভাগ সাফল্যে এক নম্বরে অস্ট্রেলিয়া (৩৬ পয়েন্ট), দুইয়ে শ্রীলঙ্কা (২৪ পয়েন্ট)।

৭৫ শতাংশ জয় আর ৩৬ পয়েন্ট নিয়ে তিনে পাকিস্তান। পাঁচ নম্বরে থাকা বাংলাদেশ ১২ পয়েন্ট পেয়েছে ৩৩.৩৩ শতাংশ ম্যাচ জিতে।

ঘরে বাইরে মিলিয়ে ১৬ বারের চেষ্টায় অবশেষে নিউজিল্যান্ডের বিপক্ষে অধরা টেস্ট জয় ধরা দিলো। এতে করে নিউজিল্যান্ডের নিজেদের দুর্গে টানা অপরাজিত থাকার রেকর্ডেও ছেদ টানলো টাইগাররা।

এই হারের আগে ঘরের মাঠে টানা ১৭ টেস্ট অপরাজিত ছিল নিউজিল্যান্ড। সর্বশেষ তারা নিজেদের মাটিতে টেস্ট হেরেছিল ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর আর কোনও দলই জয়ের মুখ দেখেনি কিউইদের মাটিতে।

উপমহাদেশের দলগুলোর রেকর্ড তো আরও শোচনীয়। গত ১১ বছরেও কিউইদের মাটিতে টেস্ট জিততে পারেনি তারা। সর্বশেষ জিতেছিল পাকিস্তান, সেই ২০১০ সালে।

পাকিস্তান নিউউজিল্যান্ডের মাটিতে তাদের সর্বশেষ সিরিজটিতে হারে ২০২০ সালে, ২-০ ব্যবধানে। ভারত তার আগের বছর হারে একই ব্যবধানে। আর শ্রীলঙ্কা ২০১৮ সালে হেরেছিল ১-০ ব্যবধানে।

কিউইদের যে দাপট থামাতে পারেনি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দল; সে দাপট এবার থামিয়ে দিল বাংলাদেশ। শুধু তাই নয়, ২০১৭ সাল থেকে ঘরের মাঠে টানা ৮টি টেস্ট সিরিজ জিতেছে নিউজিল্যান্ড। এবার সেই রেকর্ডও ভাঙছে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জিতলেও এবার আর সিরিজ জয়ের আর সম্ভাবনা নেই কিউইদের।

সবমিলিয়ে দেশের বাইরে ৬১ টেস্টে ষষ্ঠ জয়ের দেখা পেল বাংলাদেশ। আর ক্রম তালিকায় সেরা পাঁচ দলের বিপক্ষে বিদেশের মাটিতে এটিই টাইগারদের প্রথম টেস্ট জয়।

You might also like